রাজ্য বিভাগে ফিরে যান

বছরের প্রথম সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস, কতটা শীতের সম্ভাবনা? র‌ইল UPDATE

January 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নতুন বছরে পা রাখলেও শীতের আমেজ সেভাবে অনুভূত হবে না দক্ষিণবঙ্গে। পশ্চিমী ঝঞ্ঝা আটকে রেখেছে উত্তুরে হাওয়াকে।পাহাড়ে তুষারপাত হবে। এরই মাঝে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সব মিলিয়ে আবহাওয়ার মুড সুইংয়ের নানান ঝলক দেখা যাবে বঙ্গে। দেখে নিন, চলতি সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া।

বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উত্তর পূর্ব অংশে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এরফলে পূবালী বাতাসের ওপর ভর করে জলীয় বাষ্প পূর্ণ বাতাস ঢুকছে বাংলার স্থলভাগের উপর। এর ফলে মেঘলা আবহাওয়া রয়েছে। যার জেরে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে সামান্য বেশি। তবে শীতের আমেজ সেভাবে অনুভূত হবে না দক্ষিণবঙ্গে। মঙ্গলবারের মধ্যে রাজ্যে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে পারে বলে জানা গিয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গের বহু জেলায় রয়েছে ঠান্ডার দাপট। দার্জিলিংয়ে তুষারপাতের সম্ভাবনা। এদিকে, উত্তরবঙ্গের বেশ কিছু জায়গার পাশাপাশি বাংলার বহু জায়গায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামি ৪ দিন উত্তরের জেলায় সেভাবে পরিবর্তন হবে না আবহাওয়ার। উত্তরের বাকি জেলার আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে।

জানা যাচ্ছে৪ জানুয়ারি বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে হলকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর থেকে দক্ষিণবঙ্গে কমতে থাকবে রাতের তাপমাত্রা। পশ্চিমের কোনও কোনও জেলায় ১০ ডিগ্রির নিচে নেমে যেতে পারে পারদ।

চলতি সপ্তাহের মাঝামাঝি থেকে কলকাতায় নামতে শুরু করবে পারদ। আপাতত ২৪ ঘণ্টায় কলকাতা ও তার আশপাশের আকাশ পরিষ্কার থাকবে। ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রির আশেপাশে ৷

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Winter, #kolkata weather, #Rain, #weather forcast, #Weather Update

আরো দেখুন