দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বাঁকুড়া মেডিক্যাল কলেজে উদ্বোধনের পথে অত্যাধুনিক মর্গ ও ফরেনসিক বিভাগ

January 3, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আগামী ফেব্রুয়ারিতে বাঁকুড়ায় উদ্বোধন হতে চলেছে অত্যাধুনিক মর্গ-সহ ফরেনসিক বিভাগ। বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে গড়ে উঠছে এই উন্নতমানের ফরেনসিক বিভাগ। জানা যাচ্ছে, এমন স্টেট অফ দ্য আর্ট ফরেনসিক মেডিসিন ডিপার্টমেন্ট কাম মরচুয়ারি ব্লক রাজ্যের আর কোথাও নেই। পাশাপাশি এখানে মেডিকো লিগ্যাল কনসালটেন্সিও থাকবে। মৃতর পরিজনরা অনলাইনে পোস্টমর্টেমের রিপোর্টও বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

বাঁকুড়া মেডিক্যাল কলেজ ও হাসপাতালের দুই তলা পৃথক একটি বিল্ডিংয়ে গড়ে উঠছে ফরেনসিক মেডিসিন ডিপার্টমেন্ট কাম মরচুয়ারি ব্লক। প্রতি ফ্লোরের আয়তন ছ’হাজার বর্গফুট। জানুয়ারির শেষে বিল্ডিংয়ের নির্মাণ কাজ শেষ হবে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে উদ্বোধন হবে। বিল্ডিংয়ে ফরেনসিক মেডিসিন, ফরেনসিক সায়েন্স, টক্সিকোলজি, ফরেনসিক প্যাথলজি, সব বিভাগ আলাদা আলাদা করে থাকছে। ক্লাসরুমের পাশাপাশি পড়ুয়াদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে বলেও জানা গিয়েছে। খবর মিলেছে, বাঁকুড়ায় পয়জনিং রিলেটেড কাজ করার চেষ্টাও চলছে।

ইতিমধ্যেই কম্পিউটারাইজড পোস্ট মর্টেম রিপোর্ট প্রিন্টেড ফর্মে মেলার পরিষেবা চালু করা হয়েছে। অনলাইনেও বিনামূল্যে আম জনতা যাতে পোস্ট মর্টেম রিপোর্ট অ্যাকসেস করতে পারেন, তার ব্যবস্থাও করা হচ্ছে। কলকাতা জুরিসডিকশন-এর বাইরে রাজ্যের মধ্যে এই প্রথম বাঁকুড়ায় চালু হচ্ছে অনলাইনে পোস্ট মর্টেম রিপোর্ট পাওয়ার পরিষেবা। পোস্ট মর্টেমের সময় মৃতর বাড়ির লোকদের জন্য থাকার জায়গা, পৃথক ঘরে সফট মিউজিকের ব্যবস্থা, পানীয় জল ইত্যাদির ব্যবস্থা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bankura Medical College, #Forensic Department, #Morgue

আরো দেখুন