কলকাতা বিভাগে ফিরে যান

শুরু হচ্ছে বাঙালির চোদ্দতম পার্বন ‘বইমেলা’, উদ্বোধনের দিন থেকে চলবে বই বিকিকিনি

January 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দোরগোড়ায় বইমেলা, বাঙালির চোদ্দতম পার্বন ঘিরে প্রকাশক, বইপ্রেমী, পাঠক-লেখকদের মধ্যে তুঙ্গে উত্তেজনা। বইয়ের গন্ধ থেকে কি বাঙালিকে দূরে রাখা যায়? এবার উদ্বোধনের দিন থেকেই খুলে যাচ্ছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড সাজিয়ে তুলছে সল্টলেকের বইমেলা প্রাঙ্গণ।

চলতি মাসের ১৮ তারিখ থেকে সল্টলেকের বইমেলা প্রাঙ্গণে শুরু হচ্ছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা-২০২৪। ১৮ জানুয়ারি, বিকেল ৪টের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মেলার উদ্বোধন করবেন। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতি বছর উদ্বোধনের পরের দিন থেকে ক্রেতা ও পাঠকদের জন্য খুলে দেওয়া হয় বইমেলা। উদ্বোধনের দিন সন্ধ্যায় এসে পড়েন হাজার হাজার পাঠক। তখনও বহু স্টল সেজে ওঠে না। প্রতিবারই এমন ঘটনা ঘটে। সে’কারণেই মেলা কর্তৃপক্ষ এবার ভাবনা বদল করেছে।

গিল্ড সূত্রে খবর, প্রকাশকদের বলে দেওয়া হয়েছে উদ্বোধনের দু’দিন আগে স্টলে বই এনে গুছিয়ে ফেলতে হবে। স্টল ও প্যাভিলিয়ন তৈরির কাজ আগাম শুরু হয়ে গিয়েছে। ৮০ শতাংশ কাঠামো তৈরির কাজ শেষ। উদ্বোধনের দিনেই পাঠকরা মেলায় কেনাকাটা করতে পারবেন।বইমেলায় মোবাইল নেটওয়ার্কের সমস্যা দূর করতে মেলার মাঠের ভিতরে ও বাইরে বাড়তি টাওয়ার বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এবার প্রায় ১২৫টি স্টল বাড়ছে। সব মিলিয়ে স্টলের সংখ্যা হাজার ছাড়িয়েছে বলেই জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kolkata International Book fair, #2024 Kolkata Book Fair

আরো দেখুন