দেশ বিভাগে ফিরে যান

ব্যয় নিয়ে CAG প্রশ্ন তুলতেই বিশ বাঁও জলে মোদীর ‘ভারতমালা’ প্রকল্প?

January 4, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আপাতত অথৈ জলে মোদীর স্বপ্নের ‘ভারতমালা’ প্রকল্প। উল্লেখ্য, ভারতমালা হল গোটা দেশব্যাপী রাস্তা ও হাইওয়ে নির্মাণের মেগা প্রকল্প। এই প্রকল্পের আওতায় সড়ক পরিবহণ মন্ত্রক দিল্লি থেকে গুরুগ্রাম ১৪ লেনের এক্সপ্রেসওয়ে গড়ছে। কিমি প্রতি ১৮ কোটি টাকা ব্যয় হওয়ার কথা ছিল। কিন্তু কিলোমিটার পিছু ২৫১ কোটি টাকা ব্যয় দেখিয়েছে মোদী সরকার। ব্যয়ের এহেন আকাশ-পাতাল ফারাক নিয়ে দেশের শীর্ষ অডিট সংস্থা কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল প্রশ্ন তুলেছে। ভারতমালা প্রকল্পের বেশ কিছু আর্থিক বেনিয়ম ও দুর্নীতির অভিযোগ কয়েকমাস আগেই সামনে এসেছিল। যা ঘিরে অস্বস্তিতে পড়েছিল মোদী সরকার।

এছাড়াও ভারতমালা প্রকল্পে ঘিরে আরও সঙ্কট রয়েছে। অনিয়ম, মাত্রাতিরিক্ত খরচের বহর তো আছেই। সূত্রের খবর, আর্থিক বোঝার কারণে ভারতমালা প্রকল্প বন্ধ করে দিতে চলেছে মোদী সরকার। হয়ত অন্য প্রকল্প নেওয়া হতে পারে।

ভারতমালার প্রথম দফায় ৩৮ হাজার কিমি রাস্তা নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ২০১৭ সালে। খরচ ধরা হয়েছিল ৫ লক্ষ কোটি টাকা। ইতিমধ্যেই তা দ্বিগুণ হয়ে গিয়েছে। এই প্রকল্প শেষ করতে প্রায় ১১ লক্ষ কোটি টাকা খরচ হবে বলে জানা যাচ্ছে। এই টাকা বিপুল টাকা আসবে কোথা থেকে? এখনও অবধি ২৫ হাজার কিমির বেশি প্রকল্প অনুমোদনই হয়নি। গত বছর সাড়ে ৫ হাজার কিমি রাস্তা অনুমোদিত হয়েছিল। চলতি অর্থ বছরে ১২ হাজার ৫০০ কিমি নতুন সড়ক প্রকল্পে অনুমোদন দেওয়া হবে বলেও জানানো হয়েছিল। কিন্তু মাত্র ২,৫৯৫ কিমির অনুমোদন মিললেও, তার কাজ শুরুই হয়নি। ধীরে ধীরে অনুমোদন প্রক্রিয়া কমিয়ে আনা হচ্ছে।

অর্থমন্ত্রক তরফে সম্প্রতি ন্যাশনাল হাইওয়ে অথরিটিকে জানানো হয়েছে, নতুন কোনও কাজ যেন শুরু করা না হয়। ক্যাবিনেট কমিটির অনুমোদন না পাওয়া পর্যন্ত জমি অধিগ্রহণ নিয়েও অগ্রসর হওয়ার দরকার নেই। কার্যত ভারতমালাকে থামিয়ে দেওয়া হচ্ছে। পাঁচ বছরে যে টার্গেট ২০১৭-তে নেওয়া হয়েছিল, তা শেষ হয়নি। প্রকল্পের মেয়াদ ২০২৮ অবধি সম্প্রসারিত করা হয়েছে। লক্ষ্যমাত্রা শুরু থেকেই মুখ থুবড়ে পড়েছে। তদুপরি আর্থিক বোঝা, সব মিলিয়ে অনিশ্চিত ভারতমালা প্রকল্প।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAG Report, #CAG, #modi govt, #bharatmala project, #Bharatmala

আরো দেখুন