রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার পাওনা স্বাস্থ্য মিশনের টাকাও আটকাচ্ছে মোদী সরকার?

January 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: একশো দিনের কাজ বা আবাস যোজনার টাকা আটকে রাখার অভিযোগ দীর্ঘদিনের এবার সামনে আসছে মোদী সরকারের বিরুদ্ধে স্বাস্থ্য মিশনের পাওনা টাকা আটকে রাখার অভিযোগ। সুস্বাস্থ্যকেন্দ্র বা গ্রামীণ হাসপাতালগুলোর অবস্থা খারাপ হওয়া সত্ত্বেও টাকা দিচ্ছে না মোদী সরকার। চিকিৎসকদের বক্তব্য, রাজ্য সরকার আপ্রাণ চেষ্টা করে সম্পূর্ণ নিজস্ব খরচে গ্রামীণ হাসপাতালগুলোর হাল ফেরানোর চেষ্টা করছে।

অভিযোগ উঠছে, বাংলাকে বিপদে ফেলতেই জাতীয় স্বাস্থ্য মিশনের কোটি কোটি টাকা আটকে রেখে মোদী সরকার। চলতি অর্থ বছরে এখনও পর্যন্ত রাজ্যে জাতীয় স্বাস্থ্য মিশন খাতে প্রায় ১৬০০ কোটি টাকা ব্যয় হয়েছে। স্বাস্থ্য মিশন খাতে ৬০:৪০ অনুপাতে টাকা মেটানোর কথা থাকলেও মোদী সরকার মাত্র ২৮০ কোটি টাকা। বাকি ১৩০০ কোটি টাকা মিটিয়েছে বাংলা। বাংলা নিজের কোষাগারের ১১ কোটি ব্যয় করে রাজ্যবাসীর স্বাস্থ্য পরিষেবা সচল রাখছে।

১৬০০ কোটির মধ্যে মোদী সরকার ও রাজ্যের দেওয়ার কথা ছিল যথাক্রমে ৯৬০ ও ৬৪০ কোটি। কিন্তু তার এক তৃতীয়াংশ টাকা দিয়েছে মোদী সরকার, অন্যদিকে রাজ্য রীতিমতো দ্বিগুন টাকা দিয়ে রাজ্যবাসীর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #modi govt, #Funds, #swasthya mission

আরো দেখুন