রাজ্য বিভাগে ফিরে যান

ভেঙে গেল সর্বকালীন রেকর্ড, বর্ষবরণে মদ বিক্রিতে নজির বাংলার

January 4, 2024 | 2 min read

এ বার সাত দিনে রাজ্যে প্রায় বিক্রি হল ৭৫০ কোটি টাকার৷ (প্রতীকী ছবি)

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বর্ষবরণে মদ বিক্রির সব রেকর্ড ভেঙে দিল রাজ্য৷ নববর্ষে পুজোর থেকেও বেশি মদ বিক্রি হল বাংলায়৷ আবগারি দপ্তর সূত্রে এমনটাই খবর পাওয়া গিয়েছে৷

এই কয়দিনে ৪০ শতাংশ বেশি বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে (প্রতীকী ছবি)

২৫ ডিসেম্বর ২০২৩ থেকে ১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত ১,০০০ কোটি টাকার আবগারি শুল্ক আদায় হয়েছে। অঙ্কটি গত বছরে ছিল প্রায় ৮০০ কোটি। এই কয়দিনে ৪০ শতাংশ বেশি বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে।

শীতে বিয়ারের বিক্রি বেড়েছে প্রায় ২২ শতাংশ। (প্রতীকী ছবি)

খবর মিলেছে, এই ১,০০০ কোটি টাকার মধ্যে শুধুমাত্র বিদেশি মদ ও বিয়ার থেকে ৬৫০ কোটি টাকা এসেছে। অন্যদিকে দেশি মদের বিক্রি কমেছে প্রায় ১৮ শতাংশ। অন্যদিকে, শীতে বিয়ারের বিক্রি বেড়েছে প্রায় ২২ শতাংশ। সবচেয়ে বেশি শুল্ক আদায় হয়েছে ৩১ ডিসেম্বর। এর ফলে এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে আবগারি শুল্ক।

আবগারি শুল্ক বাড়লেও মদ বিক্রির পরিমাণ মোটের উপর একই আছে (প্রতীকী ছবি)

বর্তমানে রাজ্যে সাড়ে পাঁচ হাজার বার এবং মদের দোকান। রাজ্যের দাবি অনুযায়ী, আবগারি শুল্ক বাড়লেও মদ বিক্রির পরিমাণ মোটের উপর একই আছে। শুল্ক বৃদ্ধির কারণ হিসেবে আবগারি কর কাঠামোয় পরিবর্তনকেই দেখছেন বিশেষজ্ঞরা।

কলকাতা, পূর্ব মেদিনীপুর, দার্জিলিং জেলায় সব থেকে বেশি মদ বিক্রি হয়েছে। (প্রতীকী ছবি)

গতবছর পুজোয় মদ বিক্রি করে রাজ্যের আয় হয়েছিল ৬০০ কোটি টাকা। গত অর্থবর্ষে এই খাতে আবগারি শুল্ক বাবদ রাজ্যের কোষাগারে এসেছিল প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকা। সেখানে চলতি অর্থবর্ষে, ৩১ ডিসেম্বর পর্যন্ত এই অঙ্ক বেড়ে গিয়ে হয় সাড়ে ১৩ হাজার কোটি। আবগারি দপ্তর সূত্রে খবর, কলকাতা, পূর্ব মেদিনীপুর, দার্জিলিং জেলায় সব থেকে বেশি মদ বিক্রি হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #liquor, #Liquor sale

আরো দেখুন