খেলা বিভাগে ফিরে যান

৬৫তে হরিয়ানা হারিকেন – ভারতকে বিশ্বকাপ জেতার স্বাদ দিয়েছিলেন কপিল

January 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি কপিল দেবের আজ ৬৫ তম জন্মদিন। ১৯৫৯ সালের আজকের দিনে চণ্ডীগড়ে তাঁর জন্ম। ম্যাচ উইনার হিসেবে পরিচিত। ১৯৮৩ সালে তার অধিনায়কত্বেই ভারত ক্লাইভ লয়েডের দুর্ধর্ষ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার একদিনে ক্রিকেটের বিশ্বকাপ জিতেছিল। টেস্ট ক্রিকেটেও তাঁর অবদান অনেক।

একদিনের বিশ্বকাপ জয়ী সর্বকনিষ্ঠ অধিনায়ক হলেন কপিল দেব। যখন তিনি বিশ্বকাপ জিতেছিলেন তখন তার বয়স হয়েছিল ২৪ বছর ১৭০ দিন। এই রেকর্ড আজও অম্লান। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।

কপিল দেব ১৩১ টেস্ট খেলেছেন তার ক্যারিয়ারে। ৩১.০৫ গড়ে ৫২৪৮ রান করেছেন। এর মধ্যে রয়েছে আটটি সেঞ্চুরি ও ২৭টি হাফ সেঞ্চুরি। এছাড়া ২২৫টি একদিনের ম্যাচে কপিল দেব মোট ৩৭৮৩ রান করেছেন। একদিনের ম্যাচে রয়েছে একটি সেঞ্চুরি ও ১৪টি হাফ সেঞ্চুরি। ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ফরম্যাটে কপিল তার একমাত্র সেঞ্চুরি করেছিলেন। একদিনের ক্রিকেটে ২৫৩টি উইকেট রয়েছে তার।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ১৯৯৪ সালে। সেই সময় টেস্ট ক্রিকেটে তারই সবচেয়ে বেশি উইকেট ছিল। ১৩১টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচে খেলে তিনি ৪৩৪টি উইকেট নিয়েছিলেন। কপিলের এই রেকর্ড ভাঙতে ছয় বছর সময় লেগেছে। ২০০০ সালে, ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ ১৩২ টেস্টে ৫১৯ উইকেট নিয়ে ভেঙে দিয়েছিলেন কপিলের রেকর্ড। এখনও কপিল টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারিদের মধ্যে শীর্ষ দশে রয়েছেন।

কপিল দেবকে স্মরণীয় করে রাখতে সম্প্রতি তাকে নিয়ে একটি ছবিও তৈরি হয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘৮৩’।এই ছবি ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ের কথা বলে। এই ছবিতে কপিলের ভূমিকায় অভিনয় করেছেন রণবীর সিং।

TwitterFacebookWhatsAppEmailShare

#1983 World Cup, #happy birthday, #Kapil Dev, #Cricket

আরো দেখুন