রাজ্য বিভাগে ফিরে যান

রক্ত বিক্রি নয়, শুধু প্রসেসিংয়ের খরচ নিতে হবে

January 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পরিবারের কোনও সদ্স্যকে রক্ত দেওয়ার প্রয়োজন হলে সেই রক্ত জোগাড় করতে চূড়ান্ত হয়রানির মুখোমুখি হননি, এমন মানুষ বোধহয় খুব কমই রয়েছেন। শুধু তাই নয়, রক্ত জোগাড় করতে গিয়ে রক্ত ‘কিনতে’ হয়েছে এমন নজিরও প্রচুর। কিন্তু এবার সরকারের নুতুন নিয়মে বোধহয় চিরতরে বন্ধ হতে চলছে এই সমস্যা।

হাসপাতাল এবং ব্লাড ব্যাঙ্কগুলি এখন রক্তের জন্য শুধুমাত্র প্রসেসিংয়ের খরচ নিতে পারবে। তার বেশি কিছু নয়। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)-র তরফে এমনই নির্দেশ দেওয়া হল ব্লাড ব্যাঙ্কগুলিকে। প্রসেসিং ফি এবং রক্ত সরবরাহ ব্যতীত সমস্ত ধরনের ফি নেওয়া নিষিদ্ধ করা হচ্ছে এবার। এতে গরিব মানুষের অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন অনেকে।

যদিও অন্য এক মহলের মত, এগুলি স্রেফ চটকদারি ও কাগুজে কথাবার্তা। বরং রক্তের দাম কমালে মানুষ অনেক বেশি উপকৃত হতেন।

প্রসঙ্গত, ২০২২ সালের নির্দেশ অনুযায়ী সরকারি ব্লাড ব্যাঙ্ক থেকে বাইরের রোগীকে রক্ত নিতে গেলে হোল ব্লাড ও প্যাকড সেলে ‌ইউনিট পিছু ১১০০ টাকা, প্লাজমা ও প্যাকড সেলে ৩০০ টাকা এবং ক্রায়োতে ২০০ টাকা দিতে হয়। সরকারি ক্ষেত্রের রোগীদের কোনও খরচই লাগে না। প্রাইভেট ক্ষেত্রের রোগীদের বাড়ির লোকজন ডোনার কার্ড নিয়ে গেলে খরচ লাগে না। অন্যদিকে, প্রাইভেট ব্লাড ব্যাঙ্কে এই খরচ যথাক্রমে ১৫৫০ টাকা, ৪০০ টাকা ও ২৫০ টাকা। কিন্তু রক্তদান আন্দোলনের কর্মীদের অভিযোগ, এই প্রসেসিং ফি নামেই। গ্রীষ্মকাল, পুজো, নির্বাচন এলেই প্রাইভেটে রক্তের দাম হু হু করে বাড়তে থাকে। কালোবাজারিরা সক্রিয় হয়ে ওঠে।

TwitterFacebookWhatsAppEmailShare

#blood bank

আরো দেখুন