আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সমাজ সংস্কারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ব্রিটেনে সম্মানিত বাঙালি চিকিৎসক

January 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সমাজ সংস্কারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই) সম্মান পেলেন অবসরপ্রাপ্ত বাঙালি চিকিৎসক ডাঃ দীপঙ্কর দত্ত। বর্তমানে সাউথ এশিয়ান ভলান্টারি এন্টারপ্রাইজ (সেভ) নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের চেয়ারম্যান পদে রয়েছেন তিনি। প্রাথমিক শিক্ষা, স্বাস্থ্য, নারী অধিকার সহ বিভিন্ন ইস্যু নিয়ে কাজ করে এই সংগঠন। ১৯৯৪ সালে মূলত স্কটল্যান্ডে বসবাসকারী ভারতীয় অভিবাসীরা মিলে সেভের জন্ম দিয়েছিলেন। এখন পর্যন্ত ভারতের প্রায় ন’টি রাজ্যে ২৭টি ক্ষুদ্র প্রকল্পকে আর্থিক সাহায্য দিয়েছে এই সংগঠন।

ব্রিটেনের প্রায় ৩০ জন ভারতীয় বংশোদ্ভূতকে এ’বছর বিশেষ সম্মানে ভূষিত করলেন রাজা তৃতীয় চার্লস। সমাজের বিভিন্ন স্তরে অবদানের জন্য এই স্বীকৃতি পেয়েছেন তাঁরা। সম্মান প্রাপকদের মধ্যে রয়েছেন স্বাস্থ্যকর্মী, সমাজকর্মী, খেলোয়াড় সহ অন্যান্যরা। প্রতি বছরের শুরুতেই এভাবে একাধিক বিভাগে সম্মানিত হন ১ হাজার ২২৭ ব্রিটেনবাসী। এবছরও তার অন্যথা হয়নি।

ডাঃ দত্তের পাশাপাশি ওবিই সম্মান পেয়েছেন বলদেব প্রকাশ ভরদ্বাজ, মুনির প্যাটেল, ডাঃ স্মৃতি পাটনি, রাজবিন্দর সিং, বিনয়চন্দ্র গুড়ুগুন্তলা বেঙ্কটেশ্বরম। এছাড়া কমান্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার সম্মান পেয়েছেন ডাঃ চন্দ্র মোহন কান্নেগান্তি, ডাঃ মালা রাও। পাশাপাশি এমবিই সম্মানে ভূষিত হয়েছেন সঞ্জয় ভাণ্ডারি, জয়শ্রী রাজকোটিয়া, তাজিন্দর কাউর বানওয়াইত, ডাঃ মানব ভাবসর, নীলেশ ভাস্কর দোসা, ডাঃ দীনেন্দ্র সিং গিল ও ডাঃ জ্ঞানপ্রকাশ গোপাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dipankar Datta, #Doctor, #britain

আরো দেখুন