কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা বিমানবন্দরে মিলল ব্রিটিশ আমলের তিনটি কামান

January 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্রিটিশ আমলের তিনটি কামানের খোঁজ মিলল কলকাতা বিমানবন্দরের ভিতরে। কলকাতা বিমানবন্দরের ভিতরে ফাঁকা জায়গায় কামানগুলি এতদিন পড়েছিল।

জানা গিয়েছে কামানগুলির প্রতিটির ওজন ৮ টন, অর্থাৎ, ৮ হাজার কেজি। কামানগুলি লম্বায় ১১ ফুট ৮ ইঞ্চি করে। একটি কামানের মুখে গোলাও ভরা আছে। রাজ্যের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিশিয়াল ট্রাস্টি বিপ্লব রায়ের দাবি, এই কামানগুলি রানি প্রথম ভিক্টোরিয়া যুগের।

বিমানবন্দর কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বৃহস্পতিবার বিপ্লব বাবু বিমান বন্দরের ভিতরে যান। তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের কামান ও অ্যান্টিক বন্দুক বিশেষজ্ঞ অমিতাভ কারকুনও। কামানের গায়ে বেশকিছু চিহ্ন পাওয়া গিয়েছে। সেগুলি পরিষ্কার করার পর প্রাথমিক ইতিহাস খুঁজে বের করা হয়েছে। তবে, উদ্ধারের পরই জানা যাবে সম্পূর্ণ ইতিহাস।

কারকুন বলেন, এই কামানগুলি সাধারণত দুর্গেই রাখা হতো। কারণ, অত্যন্ত ভারী এই কামানগুলি অন্যত্র সরানো কঠিন ব্যাপার। ওইসঙ্গে ব্রিটিশ নৌসেনাতেও এই কামানের ব্যবহার হতো। এই ধরনের কামানের মুখেই গোলা ও বারুদ ভরা হতো। মুখের ব্যাস ৮ ইঞ্চি। কামানগুলিকে ‘মজেল লোডেড’ কামান বলা হয়। পরবর্তীকালে অবশ্য পিছনে গোলা-বারুদ ভরার কামান এসেছিল। কামানগুলির গায়ে ‘ভিআর’ (ভিক্টোরিয়া রেজিনা) লেখাও পাওয়া গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cannon, #Kolkata Airport

আরো দেখুন