রাজ্য বিভাগে ফিরে যান

চালু হলো ‘যোগ্যশ্রী’ প্রকল্প, কারা পাবেন সুযোগ?

January 8, 2024 | 2 min read

যোগ্যশ্রীর আওতায় জেইই, নিট এবং ওয়েস্ট বেঙ্গল জেইই-র মতো পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে, প্রতীকী ছবি

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ইংরেজি নতুন বছরের শুরুতেই আরও একটি প্রকল্প চালু হল রাজ্যে। সোমবার আলিপুরের ধনধান্য প্রেক্ষাগৃহে আয়োজিত এক সরকারি অনুষ্ঠানে ‘যোগ্যশ্রী’ নামে এই নয়া প্রকল্পের কথা ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই প্রকল্প মূলত তপশিলি জাতি এবং উপজাতির পড়ুয়াদের জন্য। এতে বিভিন্ন সরকারি পরীক্ষার জন্য প্রশিক্ষণের সুযোগ পাবেন ওই পড়ুয়ারা। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ দ্বারা পরিচালিত হবে নতুন এই প্রকল্প। সমাজের পিছিয়ে পড়া মানুষ বিশেষ করে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। জেইই, নিট এবং ওয়েস্ট বেঙ্গল জেইই-র মতো পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। শুধু তাই নয়, ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি বিভিন্ন সংস্থায় গ্রুপ B, C এবং D পদের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের জন্য ৩০০ ঘণ্টার এবং ছ’মাসের এই কোর্সের জন্য ৪ ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের ব্যবস্থা থাকবে।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আজ একটা যুগান্তকারী পদক্ষেপ নিলাম এসসি, এসটি পড়ুয়াদের জন্য। বিভিন্ন সরকারি পরীক্ষা থেকে শুরু করে জেইই, নিট এবং ওয়েস্ট বেঙ্গল জেইই পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা আজ থেকে করা হল। এর নাম দিলাম যোগ্যশ্রী।’’ তিনি আরও বলেন, ‘‘২ হাজার ২৫৪ জন ট্রেনিং নিয়ে কোর্সে চান্স পেয়েছে। জেলায় জেলায় ৫০টি সেন্টার চালু হয়েছে। চাকরির পরীক্ষার ট্রেনিংয়ের জন্য জেলায় দু’টি করে মোট ৪৬ সেন্টার করা হচ্ছে।’’

এই প্রকল্প ছাড়াও আরও একটি প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ছাত্রছাত্রীদের প্রশাসনিক অভিজ্ঞতা দিতে এই প্রকল্প চালু করা হবে বলে জানিয়েছেন তিনি। মমতা বলেন, ‘‘এ বছর আরও একটা নতুন স্কিম চালু করলাম। স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম। আজ থেকেই শুরু হল। আমি চাই ছোটবেলা থেকেই ছেলেমেয়েরা সরকারি কাজের প্রশিক্ষণ নিক। এই প্রশিক্ষণে উত্তীর্ণ হতে পারলে প্রত্যেকে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য আড়াই হাজার পড়ুয়াকে ইন্টার্নশিপ করতে দেওয়া হবে। পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদের চাকরি রিনিউ হবে। এই ভাবে গ্রাসরুট থেকে লোক তুলে আনার চেষ্টা করছি আমরা।’’ তিনি আরও বলেন, ‘‘ইনটার্নশিপ করার সময় পড়ুয়ারা দশ হাজার টাকা পারিশ্রমিক পাবেন। ছাত্র জীবন থেকে প্রশাসনিক ধারনা তৈরি হয়ে যাবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Yogashree Scheme

আরো দেখুন