দেশ বিভাগে ফিরে যান

জিএসটি প্রতারণায় শীর্ষে থাকা পাঁচ রাজ্যের তিনটিতেই ডাবল ইঞ্জিনের সরকার!

January 9, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দীর্ঘ সময় ধরেই অভিযোগ উঠছে জাল জিএসটি’র। বিভিন্ন সেল কোম্পানির নামে জিএসটি প্রতারণা চলছে বলে বিভিন্ন সময় অভিযোগ করছেন জিএসটি আধিকারিকরা। কোন রাজ্যগুলিতে এই ধরনের ঘটনা বেশি ঘটছে? জানা যাচ্ছে যে পাঁচটি রাজ্যে এই জিএসটি প্রতারণার ঘটনা বেশি ঘটছে, তার মধ্যে তিনটি রাজ্যই ডাবল ইঞ্জিন সরকারের। অর্থাৎ বিজেপি শাসিত। মোদী সরকার যখন দুর্নীতির বিরুদ্ধে বেছে বেছে বিরোধী দল শাসিত রাজ্যের নেতা মন্ত্রীদের বিরুদ্ধে এত অভিযান চালাচ্ছে , তখন জিএসটি ফাঁকি ও প্রতারণার ঘটনা সবথেকে বেশি বিজেপি শাসিত রাজ্যে কেন? প্রশ্ন তুলছে বিরোধীরা।

তিন মাসে ১২ হাজার কোটি টাকার বেশি জিএসটি ফাঁকি হয়েছে। এক্ষেত্রেও মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, হরিয়ানা শীর্ষ পাঁচ তালিকার অন্যতম। ২০২৩ সালের মে মাস থেকে বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছিল সেন্ট্রাল বোর্ড অব ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস। ধরা পড়েছিল ২৯ হাজার ২৭৩ জাল সংস্থা। ৪৪ হাজার কোটি টাকার কর প্রতারণা হয়েছিল।

এই সংস্থাগুলি যে শুধু জিএসটি ফাঁকি দিচ্ছে তাই নয়। জাল ইনপুট ট্যাক্স ক্রেডিট কাগজ সরকারের ওয়েবসাইটে আপলোড করে হাজার হাজার কোটি টাকা রিটার্ন পেয়েছে। এই জাল আইটিসি নিয়ে দেশজুড়ে অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই লক্ষ্যে পরবর্তী জিএসটি কাউন্সিলের বৈঠকে একটি প্রস্তাব আনা হবে। আইটিসি আরও কড়াকড়ির আওতায় আনা হবে বলে স্থির হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#gst fake, #fake gst, #bjp, #GST

আরো দেখুন