কলকাতা বিভাগে ফিরে যান

নতুন সাজে কালীঘাট মন্দির, তিনটি চূড়া মুড়ে ফেলা হচ্ছে সোনা দিয়ে

January 9, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত নভেম্বর মাসেই বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে মুকেশ আম্বানি ঘোষণা করেছিলেন, কালীঘাট মন্দিরের সংস্কারের কাজের ভার এখন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাতে। রাজ্য সরকার আগেই মাতৃ মন্দিরের সংস্কারের কাজ শুরু করেছিল। দক্ষিণেশ্বরের মতো এখানেও স্কাই ওয়াক তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। কালীঘাট মন্দিরের চূড়া এবার মুড়ে ফেলা হচ্ছে খাঁটি সোনা দিয়ে। সেই কাজও এখন শেষ পর্যায়ে। প্রায় পাঁচ কেজি সোনা লাগছে এর জন্য। সোনার পাতে মুড়তে প্রায় ৩ কোটি টাকা খরচ হচ্ছে বলে খবর।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ফেব্রুয়ারিতেই মায়ের মন্দিরের এই নয়া সজ্জা সামনে আসবে। তবে সম্প্রতি মন্দিরের সংস্কার নিয়ে কিছু বিতর্ক তৈরি হয়। মন্দির চত্বরের কুণ্ডুপুকুরে ফোয়ারা এবং বাহারি আলো বসানো নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। পবিত্র এই জলাশয়ের সঙ্গে ভক্তদের ভাবাবেগ জড়িত। তাই সংস্কার এবং সৌন্দর্যায়নের নামে ওই পুকুরের সাবেকি কাঠামো নষ্ট করে ফেলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন কেউ কেউ।

বর্তমানে মায়ের গর্ভগৃহ, ভোগঘর, নাটমন্দির, শিবমন্দির, কুণ্ডুপুকুর থেকে শুরু করে মন্দিরের চাতাল, ভিতর এবং বাইরের প্রাচীর সহ গোটা মন্দিরের সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ চলছে জোরকদমে। তবে সবটাই হচ্ছে এই স্থানের ঐতিহ্য ও পবিত্রতা বজায় রেখে। উল্লেখ্য, মন্দিরের গর্ভগৃহ, ভোগঘর, নাটমন্দির, শিবমন্দির গ্রেড ‘এ’ হেরিটেজের আওতাভুক্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalighat Temple, #Kalighat, #Kalighat Mandir

আরো দেখুন