কলকাতা বিভাগে ফিরে যান

১৮ তারিখ উদ্বোধন হবে বইমেলার, এবার কী কী চমক থাকছে?

January 10, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আগামী ১৮ তারিখ উদ্বোধন হবে ৪৭ তম আন্তর্জাতিক বইমেলার। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। বোর্ডের পরীক্ষার জন্যই কলকাতা বইমেলা এগিয়ে আনা হল বলে গিল্ড সূত্রে খবর।

এই বারেও বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্মানীয় অতিথি হিসাবে থাকবেন ভারতের ব্রিটিশ উপ হাইকমিশনার এলেক্স সিএমজি, ভারতে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর এলিসন ব্যারেট এমবিই এবং সাহিত্যিক বাণী বসু।

জানা গিয়েছে এই বছরের বইমেলায় লিটল ম্যাগাজিন সহ স্টল-টেবিল থাকবে ১০০০। সিনিয়র সিটিজেন দিবস চিরতরুণ উদযাপন হবে ২৪ জানুয়ারি।

এই বারের বইমেলায় ৯টি গেট হচ্ছে। একটি গেট লন্ডনের টাওয়ার ব্রিজের আদলে, বেথুন স্কুলের ১৭৫ বছর উপলক্ষ্যে তার আদলে বিশ্ববাংলা গেট ও তারাশংকর বন্দ্যোপাধ্যায় ও লোরকার ১২৫ জন্মবর্ষ উপলক্ষ্যে গেট হবে।

এছাড়াও সমরেশ মজুমদার ও এ এস বায়োটের নামে দুটি হল থাকবে মেলায়। পাশাপাশি লিটল ম্যাগ প্যাভিলিয়ন সন্দীপ দত্তের নামে হবে। শিশুদের প্যাভিলিয়ন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের পাণ্ডব গোয়েন্দাদের নিয়ে করা হবে।

উল্টোডাঙা টু করুণাময়ী কুড়ি টাকা। যত রাতই হোক। যেমনই ভিড় হোক। বইপ্রেমীদের কাছ থেকে একটাকাও বেশি নেওয়া যাবে না। গিল্ড-বিধাননগর পুলিশ-পরিবহণ দপ্তরের বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিধাননগরের ডিসি ট্র‌্যাফিক ইন্দিরা মুখোপাধ‌্যায় জানিয়েছেন, আটটি রুটের অটো পৌঁছয় বইমেলা প্রাঙ্গণে। প্রতিটি রুটের সঙ্গে আলোচনা হয়েছে। বলা হয়েছে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা নেওয়া যাবে না। এই বছরের বই মেলার জন্য পরিবহন দপ্তর দিচ্ছে অতিরিক্ত বাস পরিষেবা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Mamata Banerjee, #Kolkata Book Fair

আরো দেখুন