দেশ বিভাগে ফিরে যান

২০২৪-এর নির্বাচনে বিজেপি জিতলে উপ প্রধানমন্ত্রী হচ্ছেন অমিত শাহ?

January 10, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: খাতা-কলমে না হলেও প্রকৃত অর্থে নরেন্দ্র মোদীর পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিটির নাম অমিত শাহ। মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালে যিনি ছিলেন তাঁর স্বরাষ্ট্রমন্ত্রী। মোদীর দ্বিতীয় ইনিংসে সেই অমিত শাহ শুধু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীই নন, কার্যত তিনিই দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি।

সামনেই লোকসভা নির্বাচন। এবার প্রশ্ন উঠছে মোদীর উত্তরসূরি কে হবেন? ২০২৪ সালে লোকসভা ভোটে জয়ী হলে সন্দেহাতীতভাবে প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদী। কিন্তু ২০২৯ সালেও যদি বিজেপি পুনরায় কেন্দ্রে ক্ষমতাসীন হয়, তখন কী হবে? কে হবেন প্রধানমন্ত্রী?

যোগী আদিত্যনাথই কি প্রধান দাবিদার? এরকম একঝাঁক গুঞ্জন ও আলোচনা সম্ভবত বন্ধ হয়ে যাবে ২০২৪ সালে। কারণ, বিজেপি সূত্রে জানা যাচ্ছে, তৃতীয়বার মোদী সরকার গঠিত হলেই অমিত শাহের নয়া পদে অভিষেক হওয়ার সম্ভাবনা প্রবল। শুধুই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নয়, আগামী মে মাসে উপ প্রধানমন্ত্রী হিসেবেও শপথ নিতে পারেন তিনি। কারণ একটাই—মোদীর পর কে, এই অনিশ্চয়তায় আর দলকে রেখে দেওয়া হবে না। আর প্রধানমন্ত্রিত্ব নিয়ে প্রতিযোগিতা ও বিদ্রোহ মাথাচাড়া দেওয়ার সম্ভাবনাও কমবে।

এনডিএ-র প্রথম সরকারের প্রধানমন্ত্রী ছিলেন অটলবিহারী বাজপেয়ী। স্বরাষ্ট্রমন্ত্রী তথা উপ প্রধানমন্ত্রী হয়েছিলেন বিজেপির দ্বিতীয় শক্তিশালী ব্যক্তি লালকৃষ্ণ আদবানি। বাজপেয়ী ছিলেন সরকারের মুখ। দলের সেনাপতি ও সংগঠক ছিলেন আদবানি। ২০১৪ সালের পর বিজেপি দল এবং সরকারের সমীকরণ-রসায়নেও অবিকল তার ছাপ। নরেন্দ্র মোদী সরকারের প্রধান এবং দলের সংগঠন সাজানোর দায়িত্ব অমিত শাহের। মোদি সরকার যদি ২০২৪ সালে পুনরায় জয়ী হয়ে ফেরে, তাহলে এবার সেই ফর্মুলা আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Amit shah, #Lok Sabha Election 2024, #Deputy Prime Minister

আরো দেখুন