কলকাতা বিভাগে ফিরে যান

নিউটাউনে তৈরি হচ্ছে ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টার’, ২০২৮ সালে শেষ হবে এই ৩৮ তলা ভবনের কাজ

January 11, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের আদলে নিউটাউনে ‘ভার্টিকাল সিটি’ তৈরির প্রস্তাবে অনুমোদন দিল সরকার। ইকোপার্কের বিপরীতে নিউটাউনের ‘সেন্টাল বিজনেস ডিস্ট্রিক্ট’-এ সেই ‘ভার্টিকাল সিটি’ তৈরি করা হবে। হিডকোর তত্বাবধানে তৈরি হবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বা বিশ্ব বাণিজ্য কেন্দ্র।

প্রাথমিকভাবে ঠিক হয়েছিল যে ২৮ তলার ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টার’ তৈরি করা হবে। তবে সেটা পরবর্তীতে আরও ১০ তলা বাড়িয়ে ৩৮ তলা করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা। সূত্রের খবর, ২০২৮ সালের মধ্যে সেই বাণিজ্য কেন্দ্র তৈরি হয়ে যাবে। যা নিউটাউন-সহ কলকাতার দিশা পুরোপুরি পালটে দেবে। বাণিজ্যের হাব হয়ে উঠবে ওই ভবন। রাজ্যে আসবে শিল্প। বাড়বে লগ্নি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথামতোই শুরু হয়ে গেল প্রস্তুতিপর্ব। আগেই ইঙ্গিত দিয়েছিলেন মমতা। আর সেই অনুযায়ীই নিউটাউনের বুকে নির্মিত হতে চলেছে বিজনেস হাব। প্রসঙ্গত, দেশের সবচেয়ে পুরনো বিশ্ববাণিজ্য কেন্দ্র রয়েছে মুম্বইতে। পরে এরকম বাণিজ্য কেন্দ্র তৈরি হয়েছে পুণে, ব্যাঙ্গালোর, চেন্নাই, দিল্লি এবং নয়ডাতে। এবার সেরকমই বাণিজ্য কেন্দ্র গড়ে তোলা হবে কলকাতায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#World Trade Center, #West Bengal, #Mamata Banerjee, #newtown

আরো দেখুন