উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দার্জিলিংয়ে এবার প্রার্থী ভূমিপুত্র না বহিরাগত! দ্বন্দ্ব বিজেপিতে

January 12, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দার্জিলিং লোকসভা কেন্দ্রে প্রার্থী নির্বাচন নিয়ে বিজেপি নেতৃত্বের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়েছে। মূলত ‘ভূমিপুত্র’ ইস্যুতে এই দ্বন্দ্ব। বিজেপির একাংশ দাবি তুলছে বারবার বহিরাগত প্রার্থী কেন? এবার পহাড়ের স্থানীয় কাউকে প্রার্থী করা হোক।

বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা ওরফে বিপি বজগাই দার্জিলিং লোকসভা কেন্দ্র ভূমিপুত্রকে প্রার্থী করার দাবিতে সরব হয়েছেন। অন্যদিকে বর্তমান সাংসদ রাজু বিস্তার পক্ষেই সাওয়াল করছে বিজেপি’র পার্বত্য সংগঠন।

দীর্ঘদিন ধরেই বেসুরো কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ। ইতিমধ্যে তিনি লোকসভা ভোটে ভূমিপুত্রকে প্রার্থী করার দাবি তুলেছেন। এজন্য তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ভোকাল ফর লোকাল’ স্লোগান হাতিয়ার করেছেন। ফের তিনি ভূমিপুত্রকে প্রার্থী করার দাবিতে সুর সপ্তমে তুলেছেন। বৃহস্পতিবার নিজের বাড়িতে বসে তিনি বলেন, কংগ্রেস ১০ বছর এবং বিজেপি ১৫ বছর মোট ২৫ বছর এই কেন্দ্র থেকে বহিরাগত নির্বাচিত হয়েছেন। কিন্তু কেউই ভোটের পর পাহাড়বাসীর দাবির কথা মাথায় রাখেননি। দীর্ঘ সময় সংসদরা দিল্লিতে কাটিয়েছেন। এজন্য বর্তমান এমপির বিরুদ্ধে পাহাড়ে এক সময় মিসিং পোস্টারও পড়েছে। তাই এবার পাহাড়ের ভূমিপুত্রকে এই কেন্দ্র থেকে প্রার্থী করতে হবে। টাকার জোরে কেউ এখানে বাড়ি কিনে বসবাস শুরু করলেই তিনি এখানকার বাসিন্দা, তা ভাবলে চলবে না। পাহাড়ে প্রচুর শিক্ষিত, যোগ্য মানুষ রয়েছেন। তাই পাহাড়ের স্থায়ী বাসিন্দাকেই এবার ভোটে প্রার্থী করতে হবে। বহিরাগতকে প্রার্থী করলেই আমি নিজে দলের বিরুদ্ধে লড়াই করব। মনোনয়নপত্র দাখিল করব।

বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা দার্জিলিং লোকসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে দাঁড়ালে দল কড়া পদক্ষেপ করবে বলে বার্তা দিলেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর কথায়, ‘উনি নির্দল হিসেবে দাঁড়ালে পার্টি নিয়ম অনুযায়ী যা ব্যবস্থা নেওয়ার নেবে। উনি দাঁড়ান, দেখি কত ভোট পান।’ বিষ্ণুপ্রসাদের পাল্টা প্রতিক্রিয়া, ‘আমি টিভিতে সুকান্তবাবুর মন্তব্য শুনেছি। একটাই কথা বলব, যাঁরা আমার মতের বিরুদ্ধে, তাঁরা প্রধানমন্ত্রীর ভোকাল ফর লোকাল নীতির বিরুদ্ধে।’

এদিকে, বুধবার দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন সাংসদ রাজু বিস্তা, বিজেপির পার্বত্য সংগঠনের জেলা সভাপতি ও জিএনএলএফের চেয়ারম্যান মন ঘিসিং। বৃহস্পতিবার জিএনএলএফের চেয়ারম্যান প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানান, পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধান (পিপিএস) নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#candidate, #outsider, #resident, #Darjeeling, #bjp, #politics

আরো দেখুন