খেলা বিভাগে ফিরে যান

দেশের মাটিতেই সম্ভবত হচ্ছে IPL

January 12, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২৪-এর আইপিএল কি ভারতে হবে? না কি প্রতিযোগিতা হতে পারে বিদেশের মিটিতে? এরকম একটা জল্পনা বেশ কিছুদিন ধরেই চলছে। কারণ, লোকসভা ভোট। এমনিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা ৪ জুন। আইপিএল তার অন্তত দু’সপ্তাহ আগে শেষ করতেই হবে। কিন্তু যে হেতু এই বছর লোকসভা ভোট রয়েছে, সেই সময় ভারতে আইপিএল আয়োজন করা কঠিন হবে বলে মনে করছিলেন অনেকে।

২৩ জানুয়ারি হায়দরাবাদে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান। চারমিনার শহরে যে অনুষ্ঠান উপলক্ষ্যে উপস্থিত থাকবেন বিসিসিআই শীর্ষকর্তারা। বার্ষিক অনুষ্ঠানের মাঝে গুরুত্বপূর্ণ বৈঠকে বসবেন জয় শা অ্যান্ড কোং। এই বৈঠকেই চূড়ান্ত পদক্ষেপ করা হবে আইপিএল নিয়ে। বোর্ডের অন্দরমহলের খবর, লোকসভা নির্বাচনের সঙ্গে সূচি ‘সংঘাত’ হলেও ভারতেই হচ্ছে আইপিএল। কয়েক দফায় দেশজুড়ে ভোট হবে। সেই ভোট পর্বের স্থান ও দিনক্ষণ অনুসারে আইপিএলের সূচিতে কিছু রদবদল হয়তো আনা হতে পারে।অবশ্য বিষয়টি সহজ নয়।

ভোটের মাঝে আইপিএলে পুলিশি নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে রাজ্য সরকারের তরফে। বোর্ডের এক শীর্ষ আধিকারিকের দাবি, যেখানে যখন ভোট চলবে, সেখান থেকে তখন ম্যাচ সরিয়ে নিয়ে সূচিতে পুনর্বিন্যাস করলে অসুবিধা হওয়ার কথা নয়। দেশের মাটিতে লিগ করতে বদ্ধপরিকর জয় শা-রা সেই ভাবনাকেই অগ্রাধিকার দিচ্ছেন।

২০০৯ সালেও লোকসভা ভোটের কারণে আইপিএল ভারতে হতে পারেনি সে বার প্রতিযোগিতা হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২০১৪ সালেও লোকসভা ভোটের জন্য আইপিএলের প্রথম ২০টি ম্যাচ হয়েছিল দুবাইয়ে। ২০১৯ সালেও ছিল লোকসভা ভোট। সে বার আইপিএল দেশের মাটিতে হলেও সাত দফার লোকসভায় যখন যেখানে ভোট নেই, তখন সেখানে খেলা দেওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Premiere league, #Ipl 2024, #আইপিএল, #India, #Cricket

আরো দেখুন