দেশ বিভাগে ফিরে যান

দেশের ৫০টি দূষিত শহরের মধ্যে ১৮টিই বিহারে, শীর্ষে মেঘালয়ের বিরনিহাট

January 12, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি সপ্তাহে সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার (সিআরইএ) একটি রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্টে ২০২৩ সালে ভারতের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে মেঘালয়ের বিরনিহাট। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে বিহারের বেগুসরাই ও উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডা।

বৃহস্পতিবার কেন্দ্রের পরিচ্ছন্নতা সংক্রান্ত বার্ষিক সার্ভেতে সপ্তমবারের জন্য দেশের স্বচ্ছতম শহরের শিরোপা পেল ইন্দোর। মধ্যপ্রদেশের এই শহরের সঙ্গে একাসনে উঠে এসেছে গুজরাতের সুরাতও। তৃতীয় স্থানেই রয়েছে নবি মুম্বই। এদিন নয়াদিল্লিতে আয়োজিত ‘স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কার ২০২৩’-এ বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে সম্মান তুলে দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

রিপোর্ট অনুযায়ী, দেশের ৫০টি দূষিত শহরের মধ্যে ১৮টিই বিহারে। পিছিয়ে নেই হরিয়ানা ও রাজস্থান। দুই রাজ্যেরই আটটি শহরের নাম তালিকায় উঠে এসেছে। সিআরইএ-র দক্ষিণ এশিয়ার বিশ্লেষক সুনীল দাহিয়া জানান, ২২৭টি শহরের গত বছরের বাতাসের মান সংক্রান্ত তথ্য খতিয়ে দেখা হয়। এর মধ্যে ৮৫টি শহর ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রামের (এনসিএপি) অন্তর্গত। সূত্রের খবর, ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে ১৩১টি শহরের বাতাসের মান ছিল নির্ধারিত সীমার নীচে।

চলতি বছরে সংশ্লিষ্ট শহরগুলির বায়ুদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যেই ২০১৯ সালে এনসিএপি চালু করেছিল কেন্দ্র। এবিষয় দাহিয়া বলেন, ‘এনসিএপি চালুর পাঁচ বছরের মধ্যে মাত্র ৪৪টি শহর দূষণের উৎস সন্ধানের চেষ্টা করেছে। পর্যাপ্ত তথ্যের অভাবের জেরে এনসিএপি-র জন্য বরাদ্দ টাকার ৬৪ শতাংশ অপচয় হয়েছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#birnihat, #India, #Pollution, #Meghalaya, #Bihar, #Polluted Cities

আরো দেখুন