বিবিধ বিভাগে ফিরে যান

নরেন থেকে বিবেকানন্দ, জেনে নিন অচেনা স্বামীজিকে  

January 12, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ vedantasociety

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শুরুটা হোক দুরন্ত একটা ছেলের গল্প দিয়ে। ছেলেটা প্রেসিডেন্সি কলেজে ভর্তি হয়েছিল কিন্তু ম্যালেরিয়ার জন্য পরীক্ষায় বসা হয়ে ওঠেনি। অগত্যা জেনারেল অ্যাসেম্বলিতে ভর্তি হয়ে এফ.এ আর বি.এ পাশ। ছেলেটা অত্যন্ত বিত্তশালী নামী পরিবারের ছেলে। 

ছোটবেলা থেকেই তার চেহারাটা চোখে পড়বার মতো! অম্বু গুহের আখড়ায় ব্যায়াম করে দুর্দান্ত চেহারা বানিয়েছিল! নিয়মিত কুস্তি করত। লাঠিখেলা, ফেনসিং এসবেও একেবারে চৌখস ছিল। একটা শো-তে বক্সিং চ্যাম্পিয়ন হয়ে রুপোর প্রজাপতিও প্রাইজ পেয়েছিল। আর হ্যাঁ! ক্রিকেট ও মারাত্মক খেলত ছেলেটা। 

সাহেবরা তখন এই অগোছালো কলকাতা শহরে ‘ন্যাশনাল টাইমপাস’ হিসেবে বেশ জমিয়ে ক্রিকেট খেলছেন। বাঙালিরাও তখন টেক্কা দেওয়ার জন্য ইতিউতি টাউন ক্লাব বানিয়ে ফেলল। হেমবাবু নামক জনৈক কেউকেটা বলিষ্ঠ ক’জন বাঙালি যুবককে নিয়ে ক্রিকেট দল তৈরি করে জোরকদমে অনুশীলন শুরু করে দিলেন। আমাদের বলিষ্ঠ ছেলেটিও হেমবাবুর চোখ টানল। তিনি তাকে ক্রিকেট খেলবে কিনা জিগ্যেস করলে সে বলল, ‘সুযোগ পেলে চেষ্টা করে দেখতে পারি!’ হেমবাবু বুঝলেন ছেলেটার যা চেহারা, তাতে সে খুব ভালো বোলার হতে পারবে। 

তিনি বললেন, ‘মনটাকে ঠিক রাখবে, দেখবে হাতের থেকে বল আপনিই লক্ষ্যে গিয়ে আছড়ে পড়বে!’ হেমবাবুর এমত দার্শনিক কথাবার্তা দর্শনের এই ছাত্রের মন কাড়ল। …সে রীতিমতো অনুশীলন শুরু করল। তারপর তাকে দেখা গেল বোলার হিসেবে নামী এক ইউরোপিয়ান ক্লাবের বিরুদ্ধে কলকাতা টাউন ক্লাবের হয়ে নামতে। তারপর? খেলা শুরুর কিছু সময়ের মধ্যেই ছেলেটার হাতে সাত উইকেট, কুড়ি রানের বিনিময়ে! 

ছেলেটার নাম নরেন্দ্রনাথ দত্ত। পরবর্তীকালে সারা বিশ্ব যাকে চিনবে ‘স্বামী বিবেকানন্দ’ নামে।

TwitterFacebookWhatsAppEmailShare

#বিবেকানন্দ, #নরেন্দ্রনাথ দত্ত, #ক্রিকেট, #স্বামী বিবেকানন্দ

আরো দেখুন