খেলা বিভাগে ফিরে যান

এশিয়ান কাপে অস্ট্রেলিয়ার কাছে হারলেও নজর কাড়ল সুনীলদের খেলা

January 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্কোরলাইন বলছে চলতি এএফসি এশিয়ান কাপে ভারতের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জিতল অস্ট্রেলিয়া। তবে শনিবার কাতারের দোহার আহমেদ বিন আলি স্টেডিয়ামে যে লড়াই দিল ইগর স্তিমাচের দল তা অনেক দিন মনে রাখার মতো।

ফিফা র্যািঙ্কিংয়ের এই মুহূর্তে অস্ট্রেলিয়া রয়েছে ২৫ নম্বরে। ভারত সেখানে ১০২-এ। শুধু র্যা ঙ্কিংয়ের তফাৎ নয়, দু’দলের ফুটবলের মান, শারীরিক দক্ষতা, প্রতিভা সবেতেই আকাশ-পাতাল পার্থক্য। আর সেই কারণেই কেউ ভাবেওনি, অস্ট্রেলিয়াকে হারিয়ে দেবেন সুনীল ছেত্রীরা। তবে ভারত যদি ম্যাচটি ড্র করতে পারত, তবে হয়তো তাদের নৈতিক জয় হত। প্রথমার্ধে দুরন্ত লড়াই করে অজিদের আটকেও দিয়েছিল ভারতের ডিফেন্ডাররা। স্তিমাচ নিজে ডিফেন্ডার ছিলেন। তাই ভালই জানেন, রক্ষণ শক্তিশালী না হলে কোনও প্রতিযোগিতাই জেতা যায় না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রক্ষণ জমাট রাখাই ভারতের কাছে চ্যালেঞ্জ ছিল। সেই পরীক্ষা সসম্মানে পাস তারা। প্রথমার্ধে ভারত যে গোল করতে দেবে না অস্ট্রেলিয়াকে, এটা অনেকেই ভাবতে পারেননি। শুধু তাই নয়, গোল করেও দিতে পারতেন সুনীল ছেত্রীরা। তবে বুদ্ধিতেই টেক্কা দিল অস্ট্রেলিয়া।

প্রথমার্ধে প্রচুর কর্নার পেলেও গোল করতে পারেননি হ্যারি সাউটাররা। ভারতের রক্ষণে ভিড় দেখে তাঁরা মেপে নিতে চেয়েছিলেন। দ্বিতীয়ার্ধে অস্ট্রেলিয়ার আসল খেলা বেরিয়ে এল। গতিতেই পরাস্ত করে দিল ভারতীয়দের।

তবে এই ম্যাচ ইতিহাসের পাতায় জায়গা করে নিল। কারণ, এশিয়ান কাপের ইতিহাসে প্রথম দেখা গেল মহিলা রেফারিকে। দোহায় প্রচুর প্রবাসী ভারতীয় থাকেন। তাঁরা ভিড় করেছিলেন ম্যাচ দেখতে। স্টেডিয়ামে ৪০ হাজারের বেশি দর্শক ছিল, যার বেশির ভাগই ভারতের। সুনীলেরা আক্রমণে উঠতেই চিৎকার করছিলেন তারা। গোটা ম্যাচেই সেই চিৎকার শোনা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#AFC Asian Cup, #Australia vs India, #Indian Football

আরো দেখুন