বিনোদন বিভাগে ফিরে যান

শক্তি সামন্ত পরিচালিত দ্বিভাষিক ছবিগুলো দেখেছেন?

January 13, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ পরিচালক শক্তি সামন্তের জন্মদিন। চলচ্চিত্র জগতে একের পর হিট ছবির সার্থক রূপকার তিনি। দ্বিভাষিক ছবি বানিয়ে বাংলা চলচ্চিত্রকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন তিনি।

এক নজরে শক্তি সামন্ত পরিচালিত দ্বিভাষিক ছবির তালিকা:

আরাধনা: ১৯৬৯ সাল মুক্তি পাওয়া আরাধনা হল অন্যতম হিট ছবি। রাজেশ খান্নার কেরিয়ারের মাইলফলক বলা যায় এই দ্বিভাষিক ছবিটিকে। অভিনয় করেন রাজেশ খান্না, শর্মিলা ঠাকুর, পাহাড়ি সান্যাল, অশোক কুমার।

অমানুষ: ১৯৭৫ সালে মুক্তি পায় অমানুষ। বাংলার সঙ্গে সঙ্গে এ ছবি গোটা ভারতে তুমুল জনপ্রিয় হয়। উত্তম কুমারকে নয়াভাবে উপস্থাপন করেন শক্তি সামন্ত। ছবিতে অভিনয় করেন উত্তম কুমার, শর্মিলা ঠাকুর ও উৎপল দত্ত।

আনন্দ আশ্রম: শক্তি সামন্ত পরিচালিত এই ছবিতে ছিলেন অশোক কুমার, উত্তমকুমার, শর্মিলা ঠাকুর, উৎপল দত্ত, মৌসুমী চ্যাটার্জী, রাকেশ রোশন। ‘আনন্দ আশ্রম’ও দ্বিভাষিক ছবি। এ ছবি সুপার হিট হয়। ১৯৭৭ সালে মুক্তি পেয়েছিল ছবিটি।

অনুসন্ধান: ১৯৮১ মুক্তি পায় দ্বিভাষিক ছবিটি। মুখ্যভূমিকায় ছিলেন অমিতাভ বচ্চন, রাখি, উৎপল দত্ত, আমজাদ খান। ছবিটি বিপুল বাণিজ্যিক সাফল্য পেয়েছিল। হিন্দিতে ছবিটির নাম ছিল ‘বারসাত কি এক রাত’।

অন্যায় অবিচার: এটি বাংলাদেশের সঙ্গে যৌথ প্রযোজনার ছবি। হিন্দিতে ছবিটির নাম ছিল ‘আর পার’। অন্যায় অবিচারে অভিনয় করেন মিঠুন চক্রবর্তী, রোজিনা, উৎপল দত্ত। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৮৫ সালে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shakti Samanta, #Indian film director, #films, #birth anniversary

আরো দেখুন