খেলা বিভাগে ফিরে যান

কেমন হল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের ভারতীয় দল?

January 13, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ়ের জন্য রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ খেলা বেশির ভাগ ক্রিকেটারই দলে রয়েছেন। তবে রাখা হল না ঈশান কিশনকে। ভারতীয় দলে নতুন উইকেটকিপার হিসেবে নেওয়া হয়েছে উত্তরপ্রদেশের ধ্রুব জুড়েলকে।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের দলে চোটের জন্য জায়গা হল না মহম্মদ সামির। এখনও পুরো সুস্থ হতে পারেননি তিনি। আর তাঁকে নিয়ে তাড়াহুড়ো করতেও চাইছেন না জাতীয় নির্বাচকরা। যেহেতু ঘরের মাঠে স্পিন-সহায়ক কন্ডিশনে খেলা হবে, তাই তিনজন জোরে বোলার নিয়ে নামার প্রশ্ন নেই। বরং তিন স্পিনারেই সম্ভবত খেলবে টিম ইন্ডিয়া। সেক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গী হবেন অক্ষর প্যাটেল বা কুলদীপ যাদব। আর তাই তিন স্পিনারের সঙ্গে দু’জন পেসারের কম্বিনেশনে চলে যাবে রোহিত শর্মার দল। ফলে যশপ্রীত বুমরাহ ও মহম্মদ সিরাজই লাল বল হাতে আক্রমণ শুরু করবেন। কোনও কারণে তাঁদের কেউ খেলতে না পারলে বিকল্প হিসেবে দলে আসবেন মুকেশ কুমার বা আভেশ খান।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরুর আগে ছেড়ে দেওয়া হয়েছিল ঈশান কিশনকে। রিজার্ভ উইকেটকিপার হওয়ায় দলের সঙ্গে থাকতে চাননি। দেশে ফিরে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার বদলে তিনি প্রথমে দুবাইয়ে পার্টি করেন। তার পরে ‘কৌন বনেগা ক্রোড়পতি’র সেটে চলে যান। এতে নির্বাচকেরা ক্ষুব্ধ হয়ে পড়েন। তরুণ ক্রিকেটারকে ‘সহবত’ শেখাতে তাঁকে আগেই দল থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাতে শিলমোহর পড়ল শুক্রবার রাতে। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে যতই কোচ রাহুল দ্রাবিড় ঈশানের পাশে দাঁড়ান, তাতে বরফ গলল না। ঘটনাচক্রে, যে দিন ঈশান অনুশীলন শুরু করলেন, সে দিনই বাদ পড়তে হল।

ঘোষিত ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, কেএল রাহুল (উইকেটকিপার), কেএস ভরত (উইকেটকিপার), ধ্রুব জুড়েল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ়‌, মুকেশ কুমার, যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক) এবং আবেশ খান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Test Matches, #India vs England Test series 2024, #India Vs England

আরো দেখুন