বিবিধ বিভাগে ফিরে যান

মহাশ্বেতা দেবী: দলিত নিগ্রহের প্রতিবাদের এক অপরাজেয় মুখ 

January 14, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ইতিহাস থেকে, রাজনীতি থেকে যে সাহিত্য মহাশ্বেতা দেবী রচনা শোষিতের আখ্যান নয় বরং স্বদেশীয় প্রতিবাদী চরিত্রের সংস্থাপন। প্রতিবাদী জীবন ও সাহিত্যের এক স্বতন্ত্র ঘরানার লেখিকা ‘হাজার চুরাশির মা’। সামাজিক দায়িত্ববোধ থেকেই তিনি আদিবাসী, দলিত ও নিপীড়িত মানুষের কষ্টের কথা নিজের সাহিত্যের মাধ্যমে ফুটিয়ে তুলে ধরেছিলেন।

তাঁর সাহিত্যের প্রধানতম ক্ষেত্র ছিল আদিবাসী, দলিত ও নিপীড়িত মানুষ এবং এরও এক বিরাট অংশ জুড়ে ছিল নারী। যারা নিজেদের অধিকারের জন্য বৃটিশের বিরুদ্ধে, ভারতের শাসকশ্রেণীর বিরুদ্ধে ও উঁচুজাতের জোতদার, মহাজনদের বিরুদ্ধে নিরন্তর বীরত্বপূর্ণ লড়াই-সংগ্রামে জড়িত। তিনি ভারতের পশ্চিমবঙ্গ, বিহার, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের গ্রামাঞ্চলে আদিবাসীদের মধ্যে বছরের পর বছর থেকেছেন, মিশেছেন। তাদের দুঃখ-কষ্ট, সংগ্রাম, আত্মবলিদান, সাহসী অধ্যবসায় প্রভৃতিকে গভীর উপলব্ধিতে ধারণ করেছেন, লেখনীর মাধ্যমে সাহিত্যে জীবন্তভাবে ফুটিয়ে তুলেছেন। 

তিনি বলতেন, তাঁর গল্পের কাহিনী তিনি তৈরী করেননি, এগুলো জনগণেরই জীবন এবং তাদেরই সৃষ্টি। আদিবাসীদের জীবন ও সংগ্রামকে ঘিরে তার এমনি এক অসাধারণ উপন্যাস “চোট্টিমুন্ডা ও তার তীর”।

তিনি সারা জীবন আদিবাসীদের ন্যায্য দাবী ও সংগ্রামের পক্ষে সওয়াল করেছেন। সেজন্যই পশ্চিমবঙ্গ সরকারের লালগড় ও নন্দীগ্রামের আদিবাসীদের জমি অধিগ্রহণের বিরুদ্ধেও সোচ্চার ছিলেন তিনি। আদিবাসী ছাড়াও তিনি শাসকশ্রেণীর রক্তচক্ষু ও হুমকিকে উপেক্ষা করে শ্রমিক-কৃষকসহ নিপীড়িত জাতিসত্তা ও জনগণের আন্দোলন-সংগ্রামের পক্ষেও বলিষ্ঠভাবে দাঁড়িয়েছেন, সাহসী প্রতিবাদ করেছেন, কলম ধরেছেন। 

মাওবাদীদের নির্মূল করতে শাসকশ্রেণীর নির্বিচার গণহত্যা ও নিষ্ঠুর নির্যাতনের সামরিক অভিযান “অপারেশন গ্রিনহান্টে”র বিরুদ্ধেও তিনি সোচ্চার থেকেছেন। ৬০-এর দশকে ভারতে মাওবাদীদের নেতৃত্বে ঐতিহাসিক নক্সালবাড়ি আন্দোলন তাকে প্রভাবিত ও আলোড়িত করেছিল। তখনও তিনি “নক্সালদের” উচ্ছেদে শাসকশ্রেণী ও তার রাষ্ট্রীয় সন্ত্রাসকে উন্মোচন করে রচনা করেছিলেন উপন্যাস “হাজার চুরাশির মা”। 

তাই আজও সমাজের উপেক্ষিত, শোষিত, বঞ্চিত আদিবাসীদের কাছে মহাশ্বেতা দেবী একজন মহীরুহ। তিনি ‘মা’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mahasweta Devi

আরো দেখুন