রাজ্য বিভাগে ফিরে যান

মকর উপলক্ষ্যে মহানন্দার তীরে বসবে ‘মুড়ি-আলুর দম’-র মেলা

January 15, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: চাঁচল-১ ব্লকের মহানন্দার তীরে মকর সংক্রান্তি উপলক্ষ্যে বসতে চলেছে মুড়ি আলুর দমের মেলা। মঙ্গলবার থেকে শুরু হবে মেলা। এই মেলা চলে তিনদিন। এখন মেলার প্রস্তুতি চলছে জোরকদমে। শতাব্দী প্রাচীন এই মেলায় প্রায় পাঁচশো ব্যবসায়ী আসছেন এ বছর। দুই দিনাজপুরের ব্যবসায়ীরা এখানে আসেন। ইতিমধ্যেই ভিড় জমতে আরম্ভ করেছে। এবার মেলায় অনুসন্ধানের জন্য আলাদা ঘর তৈরি করা হয়েছে। পোশাক বদলানোর জন্য অস্থায়ী ঘর করা হচ্ছে। শৌচালয় ও পানীয় জলের ব্যবস্থাও করা হয়েছে।

নদীর চড়ে মা গঙ্গার পুজো মণ্ডপ তৈরি হয়েছে। মকর সংক্রান্তির পরদিন, অর্থাৎ মঙ্গলবার সকাল থেকে নদীতে পূণ্যস্নানে পূণ্যার্থীদের ঢল নামবে। স্নান সেরে মুড়িতে আলুর দম মাখিয়ে ভোজন করেন পূণ্যার্থীরা, এটাই মেলার রীতি। অনেকেই মেলায় মুড়ি ও আলুর দম বানিয়ে বিক্রি করেন।

জনশ্রুতি অনুযায়ী, একদা স্থানীয় বাসিন্দা নবীন দাস, পুত্র সন্তানের জন্য মা গঙ্গার কাছে মানত করেন, মনোবাঞ্ছা পূরণ হলে নদীর ধারে মা গঙ্গার প্রতিমা গড়ে সংক্রান্তিতে তিনি পুজো শুরু করেন। মনোবাঞ্ছা পূরণ হয়। তিনি পুজোও করেন, এভাবে এক দশক তিনি পুজো করেন। তারপর পুজো জেলাজুড়ে প্রচার পায়। ওই পুজোই এখন চাঁচল-১ ব্লকের বড় মেলার আকার ধারণ করেছে। মা গঙ্গার কাছে মানত করে ভক্তরা নদীতে ডাব ভাসান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fair, #Makar Sankranti, #Mahananda, #Muri-Alur Dum

আরো দেখুন