বিবিধ বিভাগে ফিরে যান

ছোটদের জন্য কী কী ছবি করেছেন পরিচালক তপন সিনহা?

January 15, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ১৫ জানুয়ারি, ২০০৯ সালে আজকের দিনেই চলে গিয়েছিলেন বরেণ্য পরিচালক তপন সিনহা। বাংলা তথা ভারতীয় ফিল্ম দুনিয়ার ইতিহাসে অন্যতম সফল ‘স্টোরি টেলার’ হয়ে থেকে যাবেন তপন সিনহা। ঝিন্দের বন্দী, গল্প হলেও সত্যি, অন্তর্ধানের মতো ছবির পাশাপাশি তিনি গল্প বলেছেন ছোটদের জন্য। শিশুদের জন্য সাহিত্যের পাতা থেকে তুলে এনেছেন একের পর এক কাহিনি। কাকাবাবুকে নিয়ে প্রথম ছবি করেছিলেন তিনিই। আবার তাঁর পরিচালনাতেই তৈরি হয়েছে সফেদ হাতি, কাবুলিওয়ালার মতো ছবি।

কাবুলিওয়ালা 

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত গল্প নিয়ে ১৯৫৭ সালে তপন সিংহ তৈরি করেন ‘কাবুলিওয়ালা’ ছবিটি। ছোট্ট মেয়ে মিনির সঙ্গে দোস্তি হয় রহমতের, সুদূর কাবুল থেকে রহমত কাবুলিওয়ালা কলকাতায় এসেছিল। মিনির মধ্যে হয়ত সে নিজের মেয়েকেই দেখেছিল! অভিনয় করেন ছবি বিশ্বাস, ঐন্দ্রিলা ঠাকুর, রাধামোহন ভট্টাচার্য্য। ‘কাবুলিওয়ালা’ বার্লিন চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিল। এছাড়া ছবিটি একইসঙ্গে শ্রেষ্ঠ ভারতীয় ছবি ও শ্রেষ্ঠ বাংলা ছবি হিসেবে জাতীয় পুরস্কারও পেয়েছিল। 

সাফেদ হাতি

হাতি আর মানুষের গল্প নিয়ে অজস্র ছবি তৈরি হয়েছে। ছোটদের জন্য ১৯৭৪ সালে তপন সিংহ তৈরি করেন ‘সফেদ হাতি’। এই ছবিটির গল্প লিখেছিলেন তিনি নিজে। গ্রামের ছোট্ট ছেলে শিবুর সঙ্গে বন্ধুত্ব হয় জঙ্গলের হাতিদের রাজা, সাদা হাতি ঐরাবতের। ঐরাবতকে মেরে ফেলতে রাজার সঙ্গে ষড়যন্ত্র করে ছেলেটির মামা-মামি। রাজা ঐরাবতের কিছুই করতে পারে না। সব অশুভ শক্তির থেকে ছেলেটি ও তাঁর বোনকে বাঁচায় ঐরাবত। ঐরাবত, যে সাদা হাতির কথা রূপকথার গল্পে পড়া হয়, সেটিকে পর্দায় আনেন তপন সিনহা। সফেদ হাতি ছবিতে সাদা হাতি দেখানো হলেও হাতিটি আদপে সাদা ছিল না। সাদা রঙ করা হয়েছিল হাতিটির গায়ে। 

সবুজ দ্বীপের রাজা

সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু সিরিজকে প্রথম পর্দায় এনে হাজির করেন তপন সিনহা। ১৯৭৯ সালে তপন সিংহ এই ছবি তৈরি করেন। আন্দামানের জারোয়া অধ্যুষিত অঞ্চলের পটভূমিকায় তৈরি হয় ছবি। কাকাবাবু রাজা রায়চৌধুরী ও সন্তু আন্দামানে হাজির হন গোপন মিশনে। ছবিতে অভিনয় করেন শমিত ভঞ্জ, লিলি চক্রবর্তী, নির্মল কুমার, রমেন চট্টোপাধ্যায়, রবি ঘোষ, বিপ্লব চট্টোপাধ্যায়। 

অতিথি 

১৯৬৫ সালে তৈরি হয় ‘অতিথি’ ছবিটি। গল্প রবি ঠাকুরের। আপনভোলা ছেলে তারাপদর গল্প, যাকে মায়ের স্নেহ বা বন্ধুর ভালোবাসা, কোনও কিছুই বেঁধে রাখতে পারে না। বাঁশির সুরে, সব ভুলে, দেশ থেকে দেশান্তরে ঘুরে বেড়ায় তারাপদ। অভিনয় করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়, অজিতেশ বন্দ্যোপাধ্যায়, স্মিতা সিনহা। 

আজ কা রবিনহুড

এটিও ছোটদের গল্প বানানো। ১৯৮৭ সালে ছবিটি বানান তপন সিনহা। অনিল চট্টোপাধ্যায়, উৎপল দত্ত, নানা পাটকার প্রমুখেরা ছবিতে অভিনয় করেছিলেন।

শিশির ভাদুড়ি

TwitterFacebookWhatsAppEmailShare

#Tapan Sinha, #stories of children

আরো দেখুন