হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

প্রাক্তন শীর্ষ আমলা শ্রীংলাই কি লোকসভায় দার্জিলিংয়ের BJP প্রার্থী?

January 15, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দার্জিলিং লোকসভা আসনে এবার দেশের প্রাক্তন শীর্ষ আমলা তথা দেশের প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলাকে প্রার্থী করতে চলেছে বিজেপি?এরকমই জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

দার্জিলিং আসনে জেতাহারা বরাবর পাহাড়ের একটি বড় অংশের ভোটের উপর নির্ভর করে থাকে। দার্জিলিং, কালিম্পং, মিরিক, কার্শিয়াং মিরিকে পাহাড়ে যে প্রার্থী বেশি ভোট পান তিনি জেতেন। স্থানীয়দের বদলে বাইরে থেকে ‘পরিচিত নামে’র প্রার্থী এই আসনে দাঁড় করানো ৮০ দশকের পর থেকে শুরু হয়। ইন্দ্রজিৎ খুল্লার, যশবন্ত সিংহ, সুরেন্দ্র সিংহ অহলুওয়ালি, রাজু বিস্তা শেষ সংযোজন। এবার হর্ষবর্ধন শ্রীংলা’র নাম নিয়ে সেই জল্পনা শুরু হয়েছে। পাহাড়ের নেতারা জানান, দার্জিলিঙের আদি বাসিন্দা হিসাবে শ্রীংলার দার্জিলিং পাহাড়ে পরিচিতি রয়েছে। আত্মীয়েরা ছাড়াও স্বেচ্ছাসেবী সংগঠনের লোকজনের সঙ্গে তাঁর যোগাযোগ রয়েছে।

বর্তমান সাংসদ রাজু বিস্তাকে সরিয়ে শ্রীংলাকে এবার বিজেপি প্রার্থী করতে চলেছে, এই জল্পনা আরও বাড়িয়ে দিয়েছে রাজভবনের একটি অনুষ্ঠান। এই অনুষ্ঠানে হর্ষ বর্ধন শ্রীংলাকে কলাক্রান্তি গভর্নর এক্সিলেন্স অ্যাওয়ার্ডে সম্মানিত করেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। ইউনাইটেড স্টেটস ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের সদস্যদের উপস্থিতিতে এই সম্মান হাতে তুলে দেওয়া হয়। এই পুরষ্কারটিকে দার্জিলিংয়ের জনগনের উদ্দেশ্যে উৎসর্গ করেন হর্ষবর্ধন শ্রীংলা। পাশাপাশি পাহাড়ের পিছিয়ে পড়া মানুষের উন্নয়নে ১ লক্ষ টাকা দান করারও অঙ্গীকার করেন। এরপরই জল্পনা শুরু হয় তাহলে কি এই প্রাক্তন আমলা লোকসভা নির্বাচনে লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন?

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেওয়ার পর থেকে শ্রীংলা ভারতীয় কূ়টনীতিকে সঠিক দিকে পরিচালিত করেছেন। তাই আগামী দিনে বিজেপি যদি তাঁকে রাজনীতিতে নিয়ে আসে, তবে অবাক হওয়ার কিছু নেই।

পশ্চিমবঙ্গের দার্জিলিঙের সঙ্গে নাম জড়িয়ে শ্রীংলার। কিন্তু তিনি কখনও দার্জিলিঙে থাকেননি। স্বাভাবিকভাবে হিন্দি, ইংরেজি ও একাধিক বিদেশি ভাষার পাশাপাশি নেপালিতেও কথা বলতে দক্ষ তিনি। দার্জিলিং ও সিকিমে শ্রীংলা পরিবারের আলাদা সম্মান রয়েছে। তাঁর বাবা সিকিমের বৌদ্ধ এবং মা হিন্দু নেপালি। গোর্খারা হর্ষবর্ধনকে আলাদা চোখে দেখেন। কারণ গোর্খা সমাজের প্রতিনিধি হিসেবে হাতে গোণা কয়েকজন কেন্দ্রীয় প্রশাসনের এই পর্যায়ে পৌঁছতে পেরেছেন।

আসন্ন ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপি সমর্থন এই পাহাড়ি শহরে ধাক্কা খেতে পারে বলে মনে করছেন কেউ কেউ। সেই কারণে শ্রীংলাকে প্রার্থী করে বাজিমাত করতে চাইছে বিজেপি। যদিও বিজেপির তরফে এখনও এই নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। সবটাই জল্পনার স্তরে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Harsh Vardhan Shringla, #Darjeeling, #bjp, #BJP West Bengal, #politics

আরো দেখুন