কলকাতা বিভাগে ফিরে যান

সাইবার অপরাধ নিয়ে সচেতনতা বাড়াতে কলকাতা পুলিশের ‘সাইবাজ’

January 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ক্রমবর্ধমান সাইবার অপরাধ প্রতিরোধে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা প্রচার চালাতে একটি বিশেষ বাস পথে নামিয়েছে কলকাতা পুলিশ। সম্প্রতি আউটরাম ঘাটে গঙ্গাসাগর মেলার ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করে মুখ্যমন্ত্রী ‘সাইবাজ’ নামে ওই বাস উদ্বোধন করেন।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং কলকাতা পুলিশের যৌথ উদ্যোগে এই ‘সাইবাজ’ বাস চালু হয়েছে। এই বিশেষ বাসে রয়েছে সাইবার শিক্ষার নানা উপকরণ- যেমন সাইবার অপরাধ সংক্রান্ত তথ্য, দেওয়াল জোড়া ভিডিও স্ক্রিন, সাইবার কুইজ সম্বলিত ট্যাব, পোস্টার এবং ব্যানার।

সম্প্রতি কলকাতায় বেশ কিছু বড় ধরনের সাইবার অপরাধের ঘটনা ঘটেছে। অজ্ঞাত ব্যক্তির পাঠানো কিউআর কোড স্ক্যান করে প্রতারিত হয়েছেন কলকাতার বাসিন্দা সুরেশ রায়। তিনি খুইয়েছেন ৪.৪৫ লক্ষ টাকা। কলকাতা পুলিশ সেই উদাহরণ তুলে ধরে নাগরিকদের বারবার প্রচার করেছে, ‘অপরিচিত ব্যক্তির থেকে টাকা পাওয়ার জন্য কিউআর কোড স্ক্যান করবেন না।’ এমন ধরনের অপরাধ যাতে শহরের বুকে বাড়তে না-পারে, সেজন্য নাগরিকদের সচেতনতা বাড়ানো জরুরি বলে মনে করছে কলকাতা পুলিশ। আর, সেজন্যই ‘সাইবাজ’ চালু করা হয়েছে।

ইতিমধ্যেই ‘সাইবাজ’ বাসটি সাইবার অপরাধ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ভাঙড় ডিভিশনের ঘটকপুকুর ও হাতিশালার মোড়ে প্রদর্শিত হয়েছে। কলকাতা পুলিশের সাইবার শাখার কর্মীরা স্থানীয় মানুষ ও বিদ্যালয়ের পড়ুয়াদের সেখানে নানা ধরনে সাইবার ক্রাইমের ব্যাপারে সচেতন করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#police, #Kolkata Police, #West Bengal Police, #Cyber security, #CYBUZZ, #CHINESE CYBER ATTACK

আরো দেখুন