দেশ বিভাগে ফিরে যান

লোকসভার আগে রেশনের ব্যাগেও মোদীর ছবি! শুরু বিতর্ক

January 16, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: লোকসভা ভোটের আগে রেশনের খাদ্যসামগ্রী নেওয়ার জন্য বিশেষ ধরনের প্লাস্টিকের ব্যাগ চালু করতে চলেছে কেন্দ্র। ১০ কেজি ওজন বইতে পারে, এমন ব্যাগগুলির গায়ে প্রধানমন্ত্রীর ছবি তো থাকবেই। সঙ্গে উল্লেখ করা হবে সরকারের নানা প্রকল্প। ভোটের টানে বাংলা সহ গোটা দেশের প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় থাকা ২০.০৩ কোটি জনতার হাতে এই ব্যাগ পৌঁছে দিতে মরিয়া হয়ে উঠেছে কেন্দ্র। ইতিমধ্যেই খাদ্যমন্ত্রক এজন্য প্রায় ৩০০ কোটি টাকা মঞ্জুরও করেছে।

যা শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। বিরোধীদের অভিযোগ, ২০২৪-এর লোকসভা ভোটের দিকে তাকিয়ে স্রেফ প্রধানমন্ত্রীর প্রচারেই এই সিদ্ধান্ত। অনেকে আবার প্রশ্ন তুলছেন, রেশন দোকানে কেন শুধুমাত্র প্রধানমন্ত্রীর ছবি থাকবে? মুখ্যমন্ত্রীরাই বা বাদ যাবেন কেন?

এর আগে রেশন দোকানে মোদীর ছবি দেওয়া প্ল্যাকার্ড বসানো বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। তা নিয়ে কম বিতর্ক হয়নি। তাই ব্যাগের বিষয়টি এখনও যথেষ্ট গোপন রাখা হয়েছে। তবে স্বয়ং খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছেন। সেই মতো যুদ্ধকালীন তৎপরতায় নেমে পড়েছে খাদ্যমন্ত্রক। যুগ্মসচিব অনিতা করণ গত ১১ তারিখ জরুরি ভিত্তিতে এই ব্যাগ সংক্রান্ত পরিকল্পনা জানিয়ে চিঠি দিয়েছেন ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই) সর্বোচ্চ কর্তা তথা চেয়ারম্যান অশোক কেকে মিনাকে। তাতে তিনি অবশ্য ব্যাগের গায়ে মোদীর ছবি বা সরকারের প্রকল্পের বিষয়টি উল্লেখ করেননি। এই বিষয়টি এফসিআই স্থানীয় স্তরে বেসরকারি সিন্থেটিক ব্যাগ উৎপাদনকারী সংস্থাগুলিকে বরাত দেওয়ার সময় বুঝিয়ে দেবে। গোটা দেশে মোট ২০ কোটি ৩ লক্ষ ৪৯ হাজার ৪৬৯টি ব্যাগ দেওয়ার কথা বলা হয়েছে চিঠিতে। সেজন্য মোট ২৯৫ কোটি ৫১ লক্ষ ৫৪ হাজার ৬৬৮ টাকা বরাদ্দের কথাও জানানো হয়েছে তাতে।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ব্যাখ্যা, সারা দেশে কোটি কোটি রেশন-গ্রাহক রয়েছেন। যাঁরা প্রধানমন্ত্রী গরিবকল্যাণ যোজনার মাধ্যমে বিনামূল্যে রেশন পান। এটাকে নিজেদের বড় সাফল্য বলে মনে করে কেন্দ্রীয় সরকার। সেই বার্তা যাতে সাধারণ মানুষের কাছে পৌঁছয়, সে জন্যেই কেন্দ্রীয় সরকার রেশন দোকানকে তুরুপের তাস করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lok Sabha Election 2024, #modi govt, #Rice Bag Conversion, #Ration

আরো দেখুন