রাজ্য বিভাগে ফিরে যান

মাঘ পয়লায় মাছের মেলা, জানেন কোথায় বসে?

January 17, 2024 | < 1 min read

বাংলায় যে কত কিসিমের মেলা বসে তার ইয়ত্তা করা সম্ভব নয়। মাঘের পয়লা তারিখে মাছের মেলা বসে হুগলিতে। সরস্বতী নদীর পাড় ঘেষা ব্যান্ডেলের দেবানন্দপুরের কৃষ্ণপুরে মাছের মেলার আয়োজন করেন স্থানীয় বাসিন্দারা। প্রায় ৫১৭ বছর ধরে এই মেলা আয়োজিত হয়।

মাছের মেলায় গিয়ে দেখবেন, সারিবদ্ধভাবে সাজানো রয়েছে ইলিশ, ভেটকি, কাতলা, বোয়াল। ক্রেতারা দরদাম করে মাছ কেনেন। জনশ্রুতি রয়েছে, গোস্বামী পরিবারের ছেলে রঘুনাথ দাস গোস্বামী ২৪ বছর বয়সে সন্ন্যাস নিয়েছিলেন। তিনি যখন প্রথম বাড়ি ফিরেছিলেন, তখন তাঁর জন্য বিশেষ রান্নার ব্যবস্থা করা হয়। মাছের নানান পদ তৈরির জন্য স্থানীয় বাসিন্দাদের একাংশ গোস্বামী বাড়ি সংলগ্ন মাঠে মাছমেলার আয়োজন করেছিলেন। দিনটি ছিল পয়লা মাঘ। তারপর থেকেই প্রতি বছর মাঘ মাসের প্রথম দিনে একদিনের মাছ মেলা বসে।

সকাল থেকে রাত অবধি মেলা চলে। মাঠ সংলগ্ন মন্দিরে পুজো হয়। বিকিকিনি চলে। কাঁকড়া, চিংড়ি, ইলিশ, কাতলা, ভেটকি, পারসে, বাটা, আড়, বোয়াল সবই মেলে। কেউ কেউ মাছ কিনে মাঠের পাশে বনভোজনে বসে পড়েন। রঘুনাথ দাস গোস্বামীর স্মরণেই দীর্ঘদিন ধরে এই মেলা হয়ে আসছে। হুগলি ছাড়াও অন্য জেলার মানুষও মেলায় আসেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#fish, #Fishes, #hooghly, #fish mela, #variety of fishes, #West Bengal

আরো দেখুন