হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

জোটে মমতাকেই চাই খাড়গের – বিরোধিতার জন্য রাহুলের কটাক্ষ অধীরকে?

January 17, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: গত শনিবার ইন্ডিয়া জোটের চেয়ারম‌্যান নির্বাচিত হওয়া কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে ইতিমধ্যেই বুঝিয়ে দিয়েছেন বিজেপিকে হারাতে হলে জোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলকে চাই-ই। গত শুক্রবার দলের বৈঠকে কংগ্রেস সভাপতি খাড়গে তাঁর দলের কো-অর্ডিনেটরদের বুঝিয়ে দিয়েছেন শুধুমাত্র বঙ্গে বিজেপিকে রোখাই নয়, মমতাকে কংগ্রেসের দরকার জাতীয় ক্ষেত্রে তাঁর রাজনৈতিক অভিজ্ঞতা ও গুরুত্বের কারণেই। এ কারণেই তৃণমূলের সঙ্গে সমঝোতা করার আসন সংখ‌্যা নিয়ে সংশয় থাকলেও, জোট যে কার্যত নিশ্চিত তা নাকি আবারও স্পষ্ট হয়ে গিয়েছে প্রদেশ নেতৃত্বের কাছে। একই সঙ্গে খাড়গের নির্দেশ, ইন্ডিয়া-জোটে তাদের শরিক তৃণমূলকে বঙ্গে কোনওভাবে চটানো যাবে না। জোট-ধর্মের মর্যাদা রেখেই সেই নির্দেশ পালন করতে হবে। রাজনৈতিক মহল সূত্রে এমনই খবর।

কংগ্রেস ইতিমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ৬ আসনের প্রস্তাব পাঠিয়েছে। তৃণমূল নেতৃত্বও বুঝিয়ে দিয়েছে, দলনেত্রী আগেই কংগ্রেসের জেতা ২ আসন ছাড়ার কথা বলেই রেখেছেন। এর বাইরে নতুন করে আসন সংখ‌্যা নিয়ে আর দর কষাকষির জায়গা নেই। যদি তা হয়ও, সে সব করতে হবে একেবারে শীর্ষস্তরে, অর্থাৎ সোনিয়া-মমতা কথোপকথনেই তা একমাত্র সম্ভব।

এদিকে কংগ্রেস সূত্রে খবর, এর মাঝেই রাহুল গান্ধী নাকি প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর রঞ্জন চৌধুরীকে পরামর্শ দিয়েছেন যে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তীব্র আক্রমণ থামাতে। মূলত বাংলায় জোট জটিলতা কাটাতেই কংগ্রেস সাংসদের এ হেন পরামর্শ বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Rahul Gandhi, #Adhir Ranjan Chowdhury, #Mallikarjun Kharge, #INDIA alliance

আরো দেখুন