দেশ বিভাগে ফিরে যান

মিত্র হয়েও রেহাই নেই? এবার ‘বন্ধু নবীনের’ রাজ্যের অপারেশন লোটাস?

January 17, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দেশ এখন দু’ভাগে বিভক্ত। একদল ইন্ডিয়ার পক্ষে অর্থাৎ বিজেপির বিরুদ্ধে আর অন্য শিবিরটি বিজেপি। কিন্তু এ ব্যতিত কিছু কিছু দল রয়েছে যারা কোনও শিবিরের নয়, কিন্তু মোদীর বন্ধু বলেই পরিচিত তৃতীয় শিবিরটি। সংসদে বা সংসদের বাইরে মোদী সরকারের যেকোনও সিদ্ধান্ত তারা সমর্থন করে। জরুরি সময় তারা মোদী সরকারের পাশে থাকে, ভোট দিয়ে বিলও পাশ করায়। মোদীর এই বন্ধুদের তালিকায় রয়েছে বিজু জনতা দল, ওয়াইএসআর কংগ্রেস এবং বহুজন সমাজ পার্টির। বিজেডির নবীন পট্টনায়েকের বিজেপি প্রীতি তাঁকে মোদীর ‘বিশ্বস্ত বন্ধুত্বে’ পরিচিত দিয়েছে। তাই দল ভাঙানো চলে না ওড়িশায়, বিজেপিও ‘সুনার ওড়িশা’ গড়তে ছোটে না। থুড়ি ছুটত না। এখন পরিস্থিতি বদলাচ্ছে কি? বন্ধুত্বে ফাটল ধরছে? প্রবল জল্পনা ওড়িশার বিজু জনতা দলের অন্দরে, অপারেশন লোটাসের কাঁটা বিদ্ধ হতে চলেছে নবীনের রাজ্য?

এখন কোনও রাজ্যেই বিজেপির খুব একটা বড় শরিক নেই। যে রাজ্যগুলিতে বিজেপি দুর্বল, সেখানে কংগ্রেস, নাহলে আঞ্চলিক দলগুলি জিতছে। ভোটের আগে আরও সাবধানী বিজেপি। ক্ষমতায় ফেরার চেষ্টার ত্রুটি রাখতে চাইছে না গেরুয়া শিবির। প্রাথমিক জল্পনা ছিল, বিজু জনতা দলের সঙ্গে জোট করে লোকসভা ও বিধানসভায় লড়বে বিজেপি। তবে হঠাৎই বিজেপি জানিয়েছে, জোটের কোনও সম্ভাবনা নেই। শুরু হয়ে গিয়েছে অপারেশন লোটাস, বিজেডির এমপি-বিধায়কদের টার্গেট করা হচ্ছে। জোর চর্চা চলছে, কটকের এমপি ভর্তৃহরি মহতাবের সঙ্গে নাকি বিজেপির শীর্ষ স্থানীয় এক নেতার বৈঠক হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে কটক থেকে প্রার্থী করার জল্পনা জোরদার হওয়ার পরই মহাতাবের বিজেপিযোগ নিয়ে জল্পনা বাড়ছে।

শোনা যাচ্ছে, অন্তত তিনজন বিজেডি এমপির সঙ্গে কথাবার্তা চালাচ্ছে বিজেপি। বিজু জনতা দলের অভ্যন্তরীণ টানাপোড়েনও বাড়ছে দিনে দিনে। উত্তরাধিকারী হিসেবে হঠাৎ এক আমলাকে বাছাই করেছেন নবীন পট্টনায়েক, তাতেই ক্ষোভের আগুনে যেন ঘি পড়েছে। আইএএস অফিসার ভি কে পান্ডিয়ান যোগ দিয়েছেন দলে, দলের অন্দরের জল্পনা। আগামী দিনে তিনিই দল চালাবেন। নবীনের এহেন সিদ্ধান্তে, তাঁর দলের সিনিয়র নেতা, এমপি, বিধায়কদের অনেকেই ক্ষুব্ধ। পরিস্থিতির ফায়দা তুলতে ছাড়ছে না বিজেপি। সম্প্রতি বিজেপি শীর্ষ সাংগঠনিক বৈঠক হয়েছে ওড়িশায়। দিল্লির নেতারাও হাজির ছিলেন সেখানে। সূত্রের খবর ওড়িশার ১১টি আসনকে প্রীতি টার্গেট করেছে। তবে কি ঘর ভাঙানোর কাজ শুরু?

TwitterFacebookWhatsAppEmailShare

#Biju Janata Dal, #Modi, #bjp, #Naveen Patnaik, #BJD, #Loksabha Election 2024, #Operation Lotus

আরো দেখুন