কলকাতা বিভাগে ফিরে যান

রেকর্ড সংখ্যক বইপ্রকাশ থেকে স্টল সংখ্যা, কী কী নজির গড়ছে বইমেলা?

January 17, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা এবার একের পর এক রেকর্ড গড়তে চলেছে। মাত্র ৩৬টি স্টল নিয়ে কলকাতা বইমেলার পথ চলা আরম্ভ হয়েছিল। এবারের বইমেলায় স্টলের সংখ্যা ছুঁয়েছে এক হাজার। যা সর্বকালীন রেকর্ড। গতবার প্রায় ৯০০ স্টল ছিল, এবার ছোট, বড় ও মাঝারি মিলিয়ে স্টলের সংখ্যা এক হাজার। পাশাপাশি এবারের আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রকাশিত হতে চলেছে প্রায় ১০ হাজার নতুন বই! এটিও অনন্য নজির।

আগামীকাল, বৃহস্পতিবার বিকেল ৪টের সময় কলকাতা বইমেলার উদ্বোধন হবে। শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সেজে উঠেছে সেন্ট্রাল পার্কের বইমেলা প্রাঙ্গণ। মঙ্গলবার বিকেলে পাবলিসার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে দাবি করা হয়, প্রায় ১০ হাজার নতুন বই প্রকাশিত হবে বইমেলায়। আগে কখনও এত বই প্রকাশ হয়নি। গিল্ড আশাবাদী, এবার পাঠকও বাড়বে। বই বিক্রির পরিমাণও বৃদ্ধি পাবে।

এবার থেকে সমরেশ বসু স্মৃতি সম্মান চালু করা হচ্ছে। সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় এই পুরস্কার পাচ্ছেন। এবার থেকে বইমেলায় বৃক্ষরোপণ চালু করা হচ্ছে। এই প্রথমবার বইমেলা প্রাঙ্গণে গাছ লাগানো হবে। বইমেলায় যাঁরা স্টল দিয়েছেন, তাঁদের জুট এবং ১২০ মাইক্রনের উপরে ক্যারিব্যাগ ব্যবহার করার নির্দেশ দিয়েছে গিল্ড।

নিরাপত্তা সুনিশ্চিত করতে ২০০টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে। মেলায় আসা-যাওয়ার অটো ভাড়াও নির্দিষ্ট করা হয়েছে। বাড়তি ভাড়া নেওয়া হবে না। অতিরিক্ত মেট্রো ও বাস চালানো হবে। ১৯ জানুয়ারি ‘থিম কান্ট্রি দিবস’ পালিত হবে। ২০ জানুয়ারি ‘বাংলাদেশ দিবস’ পালন করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#book stalls, #kolkata book fair 2024, #Kolkata Book Fair

আরো দেখুন