দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পর্যটকদের তথ্য থাকবে নাগালে, কী ব্যবস্থা পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের?

January 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: পর্যটকদের তথ্য হাতের মুঠোর রাখতে অভিনব পন্থা নিচ্ছে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। দীঘা-মন্দারমণিতে বেড়াতে আসা সব পর্যটকের তথ্য সংগ্রহ করতে চালু হচ্ছে ‘অতিথি পোর্টাল’। প্রতিটি হোটেল কর্তৃপক্ষকে পর্যটকদের নাম, ঠিকানা ও সচিত্র পরিচয়পত্র পোর্টালে নথিভুক্ত করাতে হবে। পূর্ব মেদিনীপুরের পুলিশের বক্তব্য, সুরক্ষার জন্যে এহেন পদক্ষেপ করা হচ্ছে।

তমলুক সাইবার ক্রাইম থানার সহযোগিতায় পোর্টালটি বানানো হচ্ছে। হোটেলের
রিসেপশনে পর্যটকদের নাম এন্ট্রি করার সময়, এবার অতিথি পোর্টালেও তথ্য আপলোড করতে হবে। ইতিমধ্যেই দীঘা ও মন্দারমণির হোটেল মালিকদের নিয়ে মিটিং করেছে জেলা পুলিশ। প্রত্যেক হোটেল, গেস্ট হাউস ও রিসর্টে বাধ্যতামূলকভাবে এই পোর্টালে নাথিভুক্ত করার বিষয়টি চালু করা হচ্ছে। কিছু হোটেলে ইতিমধ্যেই শুরু করেছে। কিছু হোটেল এখনও করেনি। সব হোটেলকেই অতিথি পোর্টালে পর্যটকদের তথ্য আপলোড করতে হবে বলে নির্দেশ দিয়েছেন পুলিশ সুপার।

দীঘায় হোটেলের সংখ্যা ৬০০, মন্দারমণিতে ১১০, তাজপুর ও শঙ্করপুরে প্রায় ৮০টি হোটেল রয়েছে। প্রতিটি হোটেলেই অতিথি পোর্টাল কার্যকর হবে। পর্যটকদের সচিত্র পরিচয়পত্রও আপলোড করতে হবে। কিছু হোটেল কর্তৃপক্ষের মতে, এতে পর্যটকদের গোপনীয়তা বিঘ্নিত হবে।

এই পোর্টাল চালু হলে, বেড়াতে এসে অপরাধমূলক কান্ড ঘটিয়ে কেউ পালাতে পারবেন না। আবার, রাজ্যের বিভিন্ন প্রান্তে খুন, ধর্ষণ-সহ নানা ঘটনায় অভিযুক্তরা দীঘার হোটেলে আত্মগোপন করে, তাও রোখা যাবে। প্রতিবছর প্রায় ৪৫ লক্ষ পর্যটক দীঘায় বেড়াতে আসেন। বিপুল সংখ্যক মানুষের সুরক্ষার উপর জোর দিতেই তৎপর হয়েছে জেলা পুলিশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal Tourism, #Digha, #Mandarmani, #Portal, #East Midnapore district police

আরো দেখুন