দেশ বিভাগে ফিরে যান

নজরে বাজেট, জীবন বিমার প্রিমিয়ামে আয়কর ছাড়ের দাবি ইক্রার

January 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আগামী মাসের শুরুতেই কেন্দ্রীয় বাজেট পেশ হবে। এবার ভোট অন অ্যাকাউন্ট বাজেট, কারণ দোরগোড়ায় লোকসভা ভোট। ক্রেডিট রেটিং সংস্থা ইক্রা বাজেট সম্পর্কিত একগুচ্ছ প্রস্তাব পেশ করেছে।

ইক্রার দাবি, জীবন বিমাকে জনপ্রিয় করতে আলাদা করে অতিরিক্ত আয়কর ছাড়ের ব্যবস্থা করা হোক। আয়কর আইনের ৮০সি ধারায় এখন দেড় লক্ষ টাকা অবধি সঞ্চয়ের উপর আয়কর ছাড় পাওয়া যায়। জীবন বিমার প্রিমিয়াম বাবদ দেওয়া টাকা, দেড় লক্ষের সঞ্চয়ের মধ্যে পড়ে। এখানেই ইক্রার দাবি, জীবন বিমার প্রিমিয়াম দেড় লক্ষ টাকার বাইরেই পৃথকভাবে করে আয়করে ছাড়ের অন্তর্ভুক্ত করা হোক। তাদের মতে, এমনটা হলে মানুষ আরও বেশি করে জীবন বিমায় বিনিয়োগ করবেন। পরিবারকে সুরক্ষিত রাখবেন।

সংস্থাটির আরও দাবি, বিমার প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটির হার কমানো হোক। পেনশন সুনিশ্চিত করতে আজকাল বহু মানুষ ন্যাশনাল পেনশন সিস্টেমে বিনিয়োগ করেন। ওই স্কিমের দৌলতে, অবসরের পর পেনশন বাবদ যে টাকা পাওয়া যায়, তাও আয়করযোগ্য। ইক্রা পেনশনের টাকা আয়করমুক্ত করার দাবি জানাচ্ছে। এখন এনপিএসে ৫০ হাজার টাকা পর্যন্ত বিনিয়োগ করলে, আয়কর আইনে আলাদা ছাড় পাওয়া যায়। ছাড়ের জন্য বিনিয়োগের সীমা আরও বাড়ানোর দাবি জানানো হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICRA, #life insurance premium, #Income tax

আরো দেখুন