দেশ বিভাগে ফিরে যান

জন্ম তারিখের প্রমাণ হিসেবে আর গ্রাহ্য হবে না আধার?

January 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আধারের দিন ফুরোচ্ছে? এবার থেকে সাধারণ মানুষের জন্ম তারিখের প্রমাণ হিসেবে আর গ্রাহ্য হবে না আধার কার্ড। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই এমনই জানাচ্ছে। জন্ম তারিখের নথি হিসেবে আধার কার্ড নেওয়ার যে নিয়ম চালু ছিল, তা বন্ধ হল।

সম্প্রতি, শ্রমমন্ত্রকের আওতাধীন এমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ড অর্গানাইজেশন জন্ম তারিখের প্রমাণ হিসেবে আধার কার্ডকে অনুমোদন দিয়েছে। তা প্রকাশ্যে আসতেই আধার কর্তৃপক্ষ তৎপর হয়েছে। সাফ জানানো হয়েছে, জন্ম তারিখের প্রমাণ হিসেবে যে যে নথি চাওয়া হয়, সেই তালিকা থেকে আধার কার্ড বাদ দিতে হবে। অন্যান্য সংস্থাগুলিকেও এই বিষয়ে সতর্ক করেছে ইউআইডিএআই। আধার ইউজার এজেন্সি এবং কেওয়াইসি ইউজার এজেন্সি হিসাবে কাজ করা, সংস্থাগুলোকেও সতর্ক করা হয়েছে। ব্যাঙ্ক, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকেও নির্দেশ দেওয়া হয়েছে।

আধার বাদ হল কিন্তু কোন কোন নথিকে জন্ম তারিখের প্রমাণপত্র হিসেবে মানা হবে, তাও ঠিক করে দিয়েছে আধার কর্তৃপক্ষ। ইউআইডিএআইয়ের দাবি, তথ্য-প্রযুক্তি মন্ত্রক স্পষ্ট করে দিয়েছে, যাচাই করা হলে; আধার নম্বরকে কোনও ব্যক্তির পরিচয়পত্র হিসেবে গ্রহণ করা যেতে পারে। কিন্তু তা জন্ম তারিখের প্রামাণ্য নথি নয়।

যাঁদের বার্থ সাটিফিকেট নেই। তাঁরা বিভিন্ন ক্ষেত্রে জন্ম তারিখের প্রমাণ হিসেবে আধার কার্ড ব্যবহার করে এসেছেন। ভোটার কার্ডের ক্ষেত্রেও আধারের জন্ম তারিখের প্রামান্য নথি হিসেবে গ্রহণ করা হয়। তাঁদের কী হবে? ধন্দে দেশবাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

#proof, #India, #Aadhar Card, #Aadhar number, #aadhar details, #birth date

আরো দেখুন