দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভায় এবারও একক গরিষ্ঠতা পাচ্ছে না বিজেপি, তাই নতুন বন্ধুর সন্ধানে গেরুয়া শিবির

January 19, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি বছরে রাজ্যসভার ৬৯ জন সদস্য অবসর নিতে চলেছে। হিসেব বলছে এবার কংগ্রেস-সহ বিরোধীদের আসন সংখ্যা বাড়তে চলেছে। সম্প্রতি তিন রাজ্যে বিধানসভা ভোটে বিজেপি’র জয় সংসদীয় সমীকরণে খুব একটা সুফল দেবে না বলেই মনে করা হচ্ছে। কারণ, উল্লেখযোগ্যভাবে রাজ্যসভায় বিজেপি’র শক্তি বাড়ার সম্ভাবনা নেই।

বর্তমানে রাজ্যসভার সদস্য ২৩৯ জন। বিজেপির আছে ৯৪ জন। কংগ্রেস অনেক পিছনে, ৩০। তৃতীয় স্থানে তৃণমূল কংগ্রেস ১৩ জন। তেলেঙ্গানা জয়ের কারণে কংগ্রেসের এবার দুটি আসন বাড়বে। অর্থাৎ এই বছরও রাজ্যসভায় এককভাবে গরিষ্ঠতা পাবে না।

২০২৪ সালের লোকসভা ভোটের পর রাজনৈতিক সমীকরণ কেমন হবে সেটা এখনও অনিশ্চিত। তাই বিজেপি চাইছে এখন থেকেই নতুন কিছু বন্ধুর হাত ধরতে। এই তালিকায় আপাতত প্রথম স্থান পুরনো বন্ধু ভারত রাষ্ট্র সমিতি। কে চন্দ্রশেখর অপ্রত্যাশিতভাবে তেলেঙ্গানা থেকে ক্ষমতাচ্যুত হওয়ার ধাক্কা এখনও সামলাতে পারেননি। এই পরাজয়ের কয়েকমাসের মধ্যেই আবার লোকসভা ভোট। সেখানেও কংগ্রেসের সম্ভাবনা ভালো। অতএব কে চন্দ্রশেখর রাও এককভাবে লড়াই করার তুলনায় বিজেপির সঙ্গে জোটের কথা ভাবছেন। যদিও তাঁর দল ও পরিবারের বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সির সক্রিয় হওয়ার পর বিজেপির ভূমিকা কী হবে, সেটা স্পষ্ট ছিল না। এখন জানা যাচ্ছে, বিজেপি এবং কে চন্দ্রশেখর রাওয়ের মধ্যে গোপন যোগাযোগ হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #politics, #Rajyasabha, #alliance, #Majority, #Parliament

আরো দেখুন