বিবিধ বিভাগে ফিরে যান

আধুনিক গণনাট্য আন্দোলন ও বিজন ভট্টাচার্য

January 19, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ১৯১৭-১৯৭৮ সাল টা ছিল বিজন যুগ। আধুনিক গণনাট্য আন্দোলনের পথিকৃৎ বিজন ভট্টাচার্য। নাটকের ইতিহাসে প্রচলিত ধারার আমূল পরিবর্তন ঘটিয়েছিলেন তিনি। তাঁর নাটকে ফুটে উঠেছিল ঐতিহাসিক, পৌরাণিক এবং পারিবার-সামাজসহ এক ঝলক মুক্তির আলো এবং পারিপার্শ্বিক জগৎ। এর আগে বাংলা নাটক উচ্চবিত্ত-মধ্যবিত্ত সমাজের বাইরে বৃহত্তর জনজীবনকে তেমনভাবে ছুঁতে করতে পারেন নি কেউই। বিজন ভট্টাচার্যই সর্বপ্রথম ‘নবান্ন’ (১৯৪৪)-এর মাধ্যমে বাংলার গণজীবনের সঙ্গে নাটকের সুতো বেঁধেছিলেন। তাই বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে তাঁর ঐতিহাসিক ভূমিকা চির অমর হয়ে আছে।   

বিজন ভট্টাচার্য নাট্যজীবন শুরু করেন ১৯৪০ এর দশকে। সেই সময় বাণিজ্যিক থিয়েটারের প্রচলিত ধারার বাইরে স্বতন্ত্র নাট্য আন্দোলনের সূচনা করেন কিছু ফ্যাসিবাদ বিরোধী লেখক, শিল্পী গোষ্ঠী। তাঁদেরই সাংস্কৃতিক শাখা ছিল ভারতীয় গণনাট্য সঙ্ঘ। বিজন ভট্টাচার্য ছিলেন সেখানকার প্রথম সারির নাট্যকর্মী। বিজন ভট্টাচার্যের নাটক রচনা, অভিনয় এবং নির্দেশনা এই গণনাট্য আন্দোলনের মধ্য দিয়ে বেশ প্রশংসিত হয়।   

গণনাট্য সঙ্ঘের প্রথম নাটক ‘আগুন’ বিজন ভট্টাচার্যের লেখা। এই নাটকটি ১৯৪৩ সালে মঞ্চস্থ  হয়েছিল। ১৯৪৪ সালের ২৪ অক্টোবর শ্রীরঙ্গম মঞ্চে তাঁর লেখা নবান্ন নাটকটি প্রথম পরিবেশিত হয়। এই নাটকটির পটভূমিকা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের অস্থিরতা, ১৯৪২ সালের আগস্ট আন্দোলন, পঞ্চাশের মন্বন্তর এবং প্রাকৃতিক দুর্যোগ। এই নাটকগুলি লেখার পাশাপাশি তিনি তাতে অভিনয় করেন এবং নির্দেশনাও দেন। বিজন ভট্টাচার্যের নাটক বাংলা নাটক রচনা এবং অভিনয়ের এক যুগ বদলের সূচনা করে।

অভিনেতা হিসাবে বিজন ভট্টাচার্য এক অসামান্য প্রতিভা। মঞ্চে বিভিন্ন ধরণের চরিত্র ফুটিয়ে তুলেছিলেন তিনি নিজের জীবন ধরে। নানা উপভাষার সংলাপ উচ্চারণেও তিনি ছিলেন অত্যন্ত দক্ষ।

১৯৪৮ সাল থেকে গণনাট্য সঙ্ঘের সঙ্গে বিজন ভট্টাচার্যের মতান্তর ঘটে।  তিনি গণনাট্য ছেড়ে দেন। বিজন ভট্টাচার্য মার্কসীয় দর্শনে বিশ্বাসী ছিলেন। মেহনতী মানুষের জীবন সংগ্রামের কথা তাঁর নাটকগুলির মুখ্য বিষয় ছিল সে সময়। কিন্তু পরবর্তীতে তিনি সেই আদর্শ থেকে সরে আসেন। গণনাট্য সঙ্ঘ ত্যাগ করে, তিনি নিজের নাটকের দল একাধিক তৈরি করেন। ক্রমে মার্কসীয় দর্শনের পরিবর্তে তাঁর লেখায় লোকায়ত ধর্ম দর্শন, হিন্দু ধর্ম দর্শন প্রকাশ পায়। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Gananatya Andolon, #Bijon, #Bijon Bhattacharya

আরো দেখুন