রাজ্য বিভাগে ফিরে যান

সূচি অপরিবর্তিত থাকলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় বদলাচ্ছে

January 19, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় বদল, তবে অপরিবর্তিত থাকছে সূচি। মাধ্যমিক পরীক্ষার সময় দু’ঘণ্টা এগোল মধ্য শিক্ষা পর্ষদ। অন্যদিকে উচ্চ মাধ্যমিকের সময় এগিয়েছে দু’ঘণ্টা পনেরো মিনিট। বৃহস্পতিবার নির্দেশিকা জারি করে পরীক্ষা শুরুর নতুন নির্ঘন্ট প্রকাশ করে পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বৃহস্পতিবার নবান্নে মুখ্যসচিবের সঙ্গে প্রস্তুতি সংক্রান্ত বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে পরীক্ষা নিয়ামক সংস্থাগুলি।

সংসদের আগের বিবৃতিতে বলা হয়েছিল বেলা ১২টা থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে দুপুর ৩টে ১৫ মিনিট পর্যন্ত। নতুন বিবৃতিতে জানানো হয়েছে, পরীক্ষার সময় সওয়া ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে। সে ক্ষেত্রে পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। চলবে দুপুর ১টা পর্যন্ত।

মাধ্যমিক পরীক্ষার সময়ও ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে। সকাল ১১টা ৪৫ মিনিটের বদলে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে। চলবে দুপুর ১টা পর্যন্ত। আগামী ২ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক। এবার পরীক্ষায় বসার কথা ৯ লক্ষ ২৩ হাজার ছাত্রছাত্রীর। মাত্র দিন পনেরো আগে সময় বদলে তাদের কোনও সমস্যা হবে না বলেই মনে করেন মধ্যশিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটির সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

অন্যদিকে, ৮ লক্ষের বেশি ছাত্রছাত্রী বসছে উচ্চ মাধ্যমিকে। ১৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে পরীক্ষা। এবারই অবশ্য পরীক্ষার সময় খানিক পিছিয়ে দেওয়া হয়েছিল। কারণ, একাদশের বার্ষিক পরীক্ষা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নিচ্ছে না। আগে দ্বিতীয়ার্ধে তা নেওয়া হতো। প্রথমার্ধ নির্ধারিত ছিল উচ্চ মাধ্যমিকের জন্য। এবার তা না হওয়ায় পরীক্ষার সময় পিছিয়ে ১১টা ৪৫ মিনিট করেছিল সংসদ। তবে, ফের তা এগিয়ে এল। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য অবশ্য প্রশাসনিক নির্দেশের কথা স্বীকার করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madhyamik, #uchcha madhyamik, #Timings, #schedule, #exams

আরো দেখুন