দেশ বিভাগে ফিরে যান

নতুন বছরে বিপাকে নিম্ন-মধ্যবিত্তরা, পার্সোনাল লোনে সুদের হার বাড়ছে

January 19, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শীঘ্রই বাড়তে চলেছে ব্যক্তিগত ঋণ বা পার্সোনাল লোনের উপর সুদের হার। ফলে নতুন বছরের শুরুতেই বিপাকে পড়তে চলেছে নিম্ন ও মধ্যবিত্তরা। বিশেষজ্ঞদের ধারণা, বার্ষিক দেড় শতাংশ পর্যন্ত বাড়তে পারে সুদের হার। শুধু তা-ই নয়, চটজলদি ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে ব্যাঙ্ক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান যে অফারগুলি দেয়, নয়া নিয়মে তাও কিছুটা ধাক্কা খেতে পারে।

বর্তমানে রেপো রেটের হার ৬.৫ শতাংশ। সাম্প্রতিককালে তা বাড়ায়নি রিজার্ভ ব্যাঙ্ক। সাধারণত রেপো রেট বাড়লেই ঋণের উপর সুদের হার বৃদ্ধি করে ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি। কিন্তু তা যখন হয়নি, তখন কেন পার্সোনাল লোনে সুদ বাড়বে? বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিককালে ব্যক্তিগত ঋণের উপরে ‘রিস্ক ওয়েট’ ১০০ শতাংশ থেকে বাড়িয়ে ১২৫ শতাংশ করেছে আরবিআই। ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলি যাতে সেইমতো পদক্ষেপ করে, তার জন্য ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। নয়া হার চালু হলে ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্কগুলির নিজস্ব খরচ বাড়বে। আর তার চাপ এসে পড়বে ঋণগ্রহীতাদের উপর।

বিশেষজ্ঞরা বলছেন, ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের দক্ষতা, ঝুঁকি, মেয়াদের মতো নানা বিষয়ের উপর ভিত্তি করে ব্যক্তিগত ঋণে সুদের হার দাঁড়ায় ১২ থেকে ৩৫ শতাংশের মধ্যে। সেই হার বাড়তে পারে ০.২ থেকে ১.৫ শতাংশ পর্যন্ত। তবে সবচেয়ে বেশি চাপ পড়঩বে ৫০ হাজার বা তার নীচের ঋণের উপর।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #middle class, #personal loan, #Personal loan rate

আরো দেখুন