পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

মাঘ মাসে কী কী করবেন, কী কী করবেন না – জেনে নিন

January 19, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, মকর সংক্রান্তি থেকেই পৌষ শেষ হয়ে শুরু হয়েছে মাঘ মাস। কিন্তু বৈদিক পঞ্জিকা মতে আগামী পূর্ণিমা থেকে মাঘ মাস পড়বে। এই মাস পূণ্যস্নান, দান ও পূজার্চনার জন্য খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই মাসে সূর্য দেবতা, মা গঙ্গা ও শ্রীবিষ্ণুর পুজো করা হয়ে থাকে। ভক্তদের বিশ্বাস, মাঘ মাসে নদীতে স্নান করলে নাশ হয়ে প্রচুর পূণ্যলাভ হয়। আগামী ৫ ফেব্রুয়ারিতে মাঘ মাস শেষ হবে।

” মাগে নিমাগ্নাঃ সলিলে সুশীতে বিমুক্তপাস্ত্রাদিবম্ প্রয়ন্তি।
প্রীতয়ে বাসুদেবস্য সর্বপাপানুত্তয়ে। মাগ স্নান প্রাকুরভেত স্বর্গলভয় মানবঃ ॥ ”

পদ্মপুরাণে বলা হয়েছে, মাঘ মাসে শ্রী হরি বিষ্ণু গঙ্গাস্নান করে যতটা খুশি হন পুজোয় ততটা সুখ পান না। কিংবদন্তি অনুসারে, গৌতম ঋষি মাঘ মাসে ইন্দ্রদেবকে অভিশাপ দিয়েছিলেন। প্রায়শ্চিত্ত করতে ইন্দ্র মাঘ মাসে গঙ্গায় স্নান করেছিলেন, এরপর তিনি অভিশাপ থেকে মুক্তি পান।

জেনে নিন মাঘ মাসে কী করবেন আর কী করবেন না

মাঘ মাসে কী কী করবেন

– মাঘ মাসে গঙ্গা স্নান করা অত্যন্ত শুভ। এই সময় নদীতে ডুব দিয়ে স্নান করলে সমস্ত পাপ মুছে যায় বলে মনে করা হয়।

– মাঘ মাসে ভোরবেলা স্নান সেরে সূর্যদেবের মন্ত্র বলে তাঁকে জলের অর্ঘ্য দিন। এছাড়া নিয়মিত শ্রীকৃষ্ণের পূজা করুন। এতে প্রতিদিন মধুরাষ্টকম্ পাঠ করলে ঋণ ও গ্রহ ও বাস্তু দোষ থেকে মুক্তি পাওয়া যায় বলে ভক্তদের বিশ্বাস।

– গোটা মাঘ মাসে তিল ও গুড় ব্যবহার করলে অর্থনৈতিক সমস্যা দূর হয় এবং স্বাস্থ্যএর পক্ষেও ভালো। ভক্তদের বিশ্বাস, পুজো, স্নান, দান, তিল ভোজন করলে সুখ-সমৃদ্ধি লাভ করা যায়।

– মাঘ মাসে অন্ন, বস্ত্র, তিল, গুড়, কম্বল, ঘি, গীতা, গম, জল দান স্বর্ণ দান করার সমান বলে ভক্তদের বিশ্বাস। এতে নাকি শনি দোষ হয়।

– এই মাসে বিষ্ণু সহস্ত্রনাম পাঠ, গীতা পাঠ করলে বৃহস্পতির আশীর্বাদ পাওয়া যায় এবং দাম্পত্য জীবন সুখ এবং সন্তান সংক্রান্ত সমস্যাও দূর হয় বলে মনে করা হয়।

মাঘ মাসে কী কী করবেন না

– মাঘ মাসে শারীরিক সম্পর্কও করবে না, বিছানা ছেড়ে মাটিতে শোয়া শুভ।

– এ মাসে দীর্ঘক্ষণ ঘুমনো, স্নান না করা অশুভ।

– ভাজা খাবার মাঘ মাসে খাওয়া উচিত নয়।

– ব্রতপাঠ, আচার, জপ, তপস্যা, পুজো যদি করেন তাহলে মাঘ মাসে কখনও মিথ্যা, কঠোর কথা, হিংসা, লোভ করবেন না। এতে ক্ষতির সম্ভাবনা প্রবল।

– মনে করা হয়, মাঘ মাসে দরিদ্রদের শীতবস্ত্র দান করুন। এতে পূণ্যলাভ হয় বলে মনে করা হয়।

– মাঘ মাসে আমিষ খাবার ও মদ্যপান এড়িয়ে চলুন। মাঘ মাসে মুলো খেতে নেই। শাস্ত্র মতে মাঘ মাসে মুলো খাওয়া মদ্যপানের সমান নিন্দনীয় কাজ।

বিঃদ্রঃ: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তিতে লিখিত। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়। প্রতিবেদনে উল্লেখ্য বিষয়গুলি দৃষ্টিভঙ্গি কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Magh Month 2024, #Magh Month

আরো দেখুন