বিনোদন বিভাগে ফিরে যান

রবীন্দ্রনাথের ‘তাসের দেশ’ নৃত্যনাট্য করছেন ডোনা, রাজপুত্রের ভূমিকায় কে?

January 20, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ওড়িশি নাচের দুনিয়ায় অন্যতম সেরা নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়। তাঁর নাচে মুগ্ধ দেশে-বিদেশ সহ অগণিত দর্শক। তবে এবার নতুন বছরে নয়া উপহার দিতে চলেছেন সৌরভ জায়া। এবার একেবারে ভিন্ন ধারায় চমক দেবেন ডোনা গঙ্গোপাধ্যায়। প্রথমবার পুরুষ চরিত্রে মঞ্চে দেখা যাবে তাঁকে। এবার নৃত্যশিল্পী ডোনা ও তাঁর একাডেমি দীক্ষামঞ্জরীর ছাত্র- ছাত্রীরা পারফর্ম করবেন রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘তাসের দেশ’।

জানা গিয়েছে, দীক্ষামঞ্জরী এবং দক্ষিণায়ণ ইউকে এর যৌথ উদ্যোগে আগামী ২১ এবং ২২ জানুয়ারি কলকাতার জি.ডি.বিড়লা সভাঘর ও রবীন্দ্রসদনে সন্ধ্যা ৬:৩০ থেকে রবীন্দ্রনাথের ‘তাসের দেশ’ পরিবেশিত হবে। এই মুহূর্তে জোর কদমে চলছে গানের দলের সঙ্গে নাচের দলের মহড়া এবং প্রস্তুতি।

এই নাটকে রাজপুত্রের ভূমিকায় দেখা যাবে ডোনাকে। এর আগে কখনও কোনও পুরুষ চরিত্রে অভিনয় করেননি শিল্পী। অপরদিকে, সওদাগর পুত্রের ভূমিকায় দেখা যাবে রঘুনাথ দাসকে। সঙ্গীত পরিচালনায় রয়েছেন আনন্দ গুপ্ত এবং নৃত্য পরিচালনার দায়িত্বে ডোনা গঙ্গোপাধ্যায়।

এই অনুষ্ঠানের আয়োজন সম্পর্কে শিল্পী ডোনা গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, তাসের দেশ তিনি এই প্রথমবার করছেন। আর এই প্রথম কোনওরাজপুত্রের ভূমিকায় মঞ্চে আসবেন তিনি। জোরকদমে মহড়া চলছে সেই অনুষ্ঠানের।

প্রসঙ্গত, এর আগে দীক্ষামঞ্জরী এবং দক্ষিণায়ণ ইউকে-এর যৌথ প্রয়াসে রবীন্দ্রনাথের মায়ার খেলা, রবীন্দ্রনাথের মৃত্যু চেতনার গান নিয়ে ‘মৃত্যু আঘাত লাগে প্রাণে’, পরিবেশিত হয়েছিল। সেই অনুষ্ঠান যুগলও মন কেড়ে নিয়েছিল দর্শকের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rabindranath Tagore, #Dona Ganguly, #Tasher Desh

আরো দেখুন