দেশ বিভাগে ফিরে যান

রাম রহিমকে কেন বারবার প্যারোলে মুক্তি দেওয়া হচ্ছে? উঠছে প্রশ্ন

January 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গুরমিত সিং রাম রহিমকে নিয়ে সমালোচনা যতোই হোক, তিনি কিন্তু বারবার প্যারোলে মুক্তি পেয়ে যাচ্ছেন। যেমন এবার তিনি ৫০দিনের জন্য মুক্তি পেলেন।

২০২৩ সালের নভেম্বরে ২১ দিনের প্যারোলে জেল থেকে মুক্তি দেওয়া হয়েছিল রাম রহিমকে। ওই বছরেরই জানুয়ারিতে কারাগার থেকে ৪০ দিন প্যারোলে মুক্তি পেয়ে ডেরা সচ সউদার প্রধান রাম রহিম তাঁর পালিত কন্যা হানিপ্রীতকে সঙ্গে নিয়ে কেক কেটেছেন। সে সময় কারাগারের বাইরে এসে তিনি আগের মতোই হাজারো অনুসারী নিয়ে বৈঠক করেছেন এবং আনন্দ-উল্লাস করছেন। প্যারোলে মুক্তি পাওয়ার পর তাঁর আনন্দ-উল্লাসের একটি ভিডিও ভাইরাল হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। সেই সমালোচনার রেশ শেষ হতে না হতেই আবারও জুলাই মাসে তাঁকে ৩০ দিনের প্যারোল পান রাম রহিম।

২০২২ সালের ফেব্রুয়ারিতে পাঞ্জাবের নির্বাচনের সময় ২১ দিন, জুনে ৩০ দিন ও অক্টোবরে ৪০ দিনের জন্য তাঁকে প্যারোলে মুক্তি দেওয়া হয়। হরিয়ানার পঞ্চায়েত নির্বাচনের আগে রাম রহিম প্যারোল পেয়েছিলেন। সে সময় তাঁর বৈঠকে বিজেপির কয়েক রাজনীতিকের উপস্থিতি লক্ষ করা গেছে। এ কারণে বিরোধী দলগুলো রাম রহিমেকে বারবার প্যারোলে মুক্তি দেওয়ার পেছনে বিজেপির হাত রয়েছে বলে অভিযোগ করছে।

দুই শিষ্যকে ধর্ষণের অপরাধে ২০ বছরের কারাদণ্ডের সাজা হয় রাম রহিমের। ২০১৭ সাল থেকে তিনি এ মামলায় হরিয়ানার সুনারিয়া কারাগারে বন্দী। এরপর একজন সাংবাদিককে হত্যার দায়ে ২০১৯ সালে যাবজ্জীবন ও ২০০২ সালে এক কর্মচারীকে হত্যার দায়ে ২০২১ সালে আবারও যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হন।

এহেন সাজাপ্রাপ্ত একজ কেন বারবার প্যারোলে মুক্তি পাচ্ছেন তা নিয়ে প্রশ্ন উঠছে। সামনেই লোকসভা নির্বাচন, তার আগে রাম রহিমের প্যারোলে মুক্তির পিছনে রাজনীতি রয়েছে বলে মনে করছেন অনেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ram Rahim, #Rape Convict, #Dera Sacha Sauda chief, #Baba Ram Rahim, #parole

আরো দেখুন