রাজ্য বিভাগে ফিরে যান

পঞ্চায়েতে নিয়োগ, চাকরিপ্রার্থীদের থেকে পরীক্ষার ফি নেবে না রাজ্য!

January 21, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ত্রিস্তর পঞ্চায়েত মিলিয়ে প্রায় সাত হাজার শূন্য পদে নিয়োগ করতে চলেছে রাজ্য। পরীক্ষার্থীদের থেকে এই পরীক্ষার কোনও ফি না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। জানা গিয়েছে, পঞ্চায়েতের তিনটি স্তর মিলিয়ে ৭,২১৬টি শূন্য পদ পূরণের ছাড়পত্র দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা।জেলাশাসকদের নেতৃত্বাধীন ডিস্ট্রিক্ট লেভেল সিলেকশন কমিটি এই পরীক্ষা আয়োজনের দায়িত্বে রয়েছে। কিছু দিনের মধ্যেই চাকরির পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হওয়া। কোনও ফি দিতে হবে না পরীক্ষার্থীদের। বেশি সংখ্যক যুবক-যুবতী যাতে চাকরির পরীক্ষায় বসার সুযোগ পায়, তাই এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

গ্রাম পঞ্চায়েতস্তরে গ্রাম সহায়ক, নির্মাণ সহায়ক, গ্রাম পঞ্চায়েত কর্মী এবং পঞ্চায়েত সেক্রেটারি ইত্যাদি একাধিক পদ মিলিয়ে ৬,৬৫২ পদে নিয়োগ হবে। পঞ্চায়েত সমিতিগুলিতে ব্লক ইনফর্মেশন অফিসার, ক্লার্ক, টাইপিস্ট এবং পিওন ইত্যাদি পদগুলোতে মোট নিয়োগ হবে ৫৬৪। এছাড়াও জেলা পরিষদে ইঞ্জিনিয়ার, গ্রুপ ডি-সহ একাধিক শূন্য পদে নিয়ে হবে। মাধ্যমিক পাশ থেকে আরম্ভ করে ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী সবাই আবেদন করতে পারবেন। সরকারি কর্তাদের মতে, ৩০ থেকে ৩৫ লক্ষ চাকরিপ্রার্থী পরীক্ষায় বসার আবেদন করতে পারবেন। পরীক্ষা নেওয়া থেকে শুরু করে ফল প্রকাশ পর্যন্ত কোটি কোটি টাকা খরচ হবে রাজ্যের। কিন্তু পঞ্চায়েতের এই সমস্ত শূন্য পদ পূরণের পরীক্ষার জন্য কোনও এগজামিনেশন ফি না নেওয়া সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

নিয়োগ প্রক্রিয়া সুষ্ঠুভাবে, স্বচ্ছতার সঙ্গে সম্পূর্ন করতে শীঘ্রই একটি এসওপি জারি করতে পারে পঞ্চায়েত দপ্তর। রিক্রুটমেন্ট রুলস মেনে তৈরি এসওপি অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া চালাতে হবে ডিএলএসসিগুলিকে। নিয়োগ প্রক্রিয়া চালাতে কোনও রকম বেসরকারি সংস্থাকে নিযুক্ত করা হবে না। একটি পৃথক রিক্রুটমেন্ট পোর্টালও তৈরি করেছে রাজ্য। ওটিপির মাধ্যমে পোর্টালে রেজিস্ট্রেশন করতে হবে চাকরিপ্রার্থীদের। বিজ্ঞপ্তি জারি হলে, পোর্টালেই আবেদন করতে হবে তাঁদের। সেখানেই মিলবে অ্যাডমিট কার্ড। অনলাইনেই হবে যাবতীয় কাজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Recruitment, #Panchayat Recruitment, #examination fees, #job

আরো দেখুন