বিবিধ বিভাগে ফিরে যান

১৫তম অর্থ কমিশনের টাকা খরচে ডাহা ফেল ডবল ইঞ্জিন রাজ্যগুলো?

January 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: পঞ্চদশ অর্থ কমিশনের টাকা ব্যয় করতে ব্যর্থ বিজেপি শাসিত ডবল ইঞ্জিন রাজ্যগুলো? নিয়ম অনুযায়ী, বছরে অর্থ কমিশন থেকে পাওয়া মোট টাকার ৬০ শতাংশ ব্যয় করতেই হয়। খোদ মোদী সরকারের রিপোর্ট বলছে, ডাবল ইঞ্জিন সরকার-সহ দেশের বহু রাজ্য এখনও ৬০ ভাগ টাকা ব্যয় করতে পারেনি। অনেকটাই এগিয়ে বাংলা, ইতিমধ্যে ৬০ শতাংশ টাকার সদ্ব্যবহার করে ফেলেছে।

২০২৩-২৪ সালের পরিসংখ্যান অনুযায়ী, খরচের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে বাংলা। বাংলার সামনে রয়েছে তেলেঙ্গানা এবং অরুণাচল প্রদেশ।

মোদী রাজ্য গুজরাত, ডবল ইঞ্জিন মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র এবং বিহারের মতো রাজ্যগুলি তালিকায় রয়েছে একেবারে নীচের দিকে ঠাঁই পেয়েছে। মোদী-শাহর গুজরাত অর্থ কমিশনের টাকা খরচের নিরিখে তালিকায় দেশের মধ্যে ১৭তম স্থানে রয়েছে। মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের স্থান যথাক্রমে ২০তম ও ১৪তম। ফি বছর রাজ্যগুলিকে, দুই কিস্তিতে টাকা দেওয়া হয়। প্রাপ্য টাকা নিয়ম মেনে ব্যয় করতে না পারলে, পরবর্তী অর্থবর্ষে সংশ্লিষ্ট রাজ্যের টাকা পেতে সমস্যা হতে পারে। কেন্দ্র টাকা আটকে দিতে পারে।

গত দুই অর্থবর্ষে অর্থ কমিশনের টাকায় রাজ্যে দ্রুততার সঙ্গে কাজ হয়েছে। বহু রাস্তাঘাট তৈরি হয়েছে। পানীয় জলের কল বসেছে। গ্রাম পঞ্চায়েত এলাকায় বাচ্চাদের জন্য পার্ক ও সাব সেন্টার তৈরি হয়েছে। জলের এটিএম-সহ নানা উন্নয়নমূলক কাজ হয়েছে। পঞ্চদশ অর্থ কমিশন খাতে বাংলা প্রায় ৪,৮০০ কোটি টাকার বেশি অর্থ পেয়েছিল। তার মধ্যে সাড়ে তিন হাজার কোটিরও বেশি টাকা খরচ করে ফেলেছে বাংলা।

অন্যদিকে, গ্রামীণ উন্নয়নে খরচ করেনি বিজেপি শাসিত রাজ্যগুলির। ডবল ইঞ্জিন রাজ্যগুলির হাল জাতীয় গড়ের চেয়েও নীচে। এই পরিস্থিতিতে মোদী সরকার কি পদক্ষেপ করে, তাই-ই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Funds, #15th Finance Commission

আরো দেখুন