দেশ বিভাগে ফিরে যান

অশোকস্তম্ভ থেকে জাতীয় পতাকা, নয়া সংসদ ভবনের খরচ লুকোচ্ছে মোদী সরকার?

January 22, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরটিআই-কে বিশেষ পাত্তা দেয় না মোদী সরকার। খোদ মোদীর শিক্ষাগত যোগ্যতা থেকে নোটবন্দি, নানান ইস্যুতে বরাবর প্রশ্নের জবাব এড়িয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। এবার নয়া সংসদভবনের খরচ নিয়েও মুখে কুলুপ মোদী সরকারের। আড়াল করা হচ্ছে নতুন সংসদ ভবন সংক্রান্ত তথ্যও। গত ১৭ সেপ্টেম্বর মোদীর জন্মদিনে নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা লাগানো হয়েছিল। তথ্য জানার অধিকার আইনের নিয়মে আবেদনের ৩০ দিনের মধ্যে জবাব দেওয়ার কথা। কিন্তু চার মাস পেরিয়েও উত্তর মিলছে না।

নতুন সংসদের ভবনে জাতীয় পতাকা লাগাতে কত টাকা খরচ হয়েছে? কোন কোম্পানি পতাকা তৈরি করেছে? কিছুই জানাচ্ছে না লোকসভার সচিবালয়। নতুন সংসদ ভবনের মাথায় অশোক স্তম্ভ লাগাতে কত টাকা খরচ হয়েছে? সংসদ ভবনের কর্মীদের নয়া পোশাক তৈরিতে কত খরচ হয়েছে? তাও আড়াল করা হচ্ছে। এমনকি নয়া সংসদ ভবন রক্ষণাবেক্ষণে প্রতিদিন কত টাকা খরচ হয়? তাও প্রকাশ করা হচ্ছে না। মুম্বই নিবাসী বাঙালি আরটিআই কর্মী মনোরঞ্জন রায় এই তথ্য জানতে চেয়েছেন। এখন তাঁর প্রশ্নই মোদী সরকারের অস্বস্তির কারণ।

জবাব না মেলা পর্যন্ত মনোরঞ্জন তথ্য জানার অধিকার আইনে যতগুলি ধাপ রয়েছে, সব পথ অবলম্বন করবেন। অর্থাৎ আপিল, তারপর সেন্ট্রাল ইনফরমেশন কমিশন অবধি যাবেন বলেই মনে করা হচ্ছে।

২০২১ সালের সরকারি হিসেব অনুযায়ী নয়া সংসদ ভবন তৈরিতে খরচ ৯৭১ কোটি টাকা। সম্পূর্ণ হওয়ার পর সব মিলিয়ে সংসদ ভবন গড়তে কত খরচ হয়েছে, তা কারও জানা নেই। সেই তথ্য প্রকাশ করেনি মোদী সরকার। ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর মনোরঞ্জন রায় প্রশ্নগুলি করেন। ৩১ অক্টোবর লোকসভার সচিবালয় জানায়, এগুলো তাদের বিষয় নয়। নগরোন্নয়ন মন্ত্রকের কাছে জানতে চাওয়া হয়েছে। কিন্তু উত্তর মেলেনি। ফের ‘আপিল’ করেন মনোরঞ্জন। গত ১৬ জানুয়ারি জানানো হয়েছে, নগরোন্নয়ন মন্ত্রক তথ্য দেয়নি। তাই জানানো যাচ্ছে না। এসব তথ্য অফিসিয়াল সিক্রেটস আইনের আওতায় পড়ে না। তার পরেও মিলছে না উত্তর। এখানেই প্রশ্ন উঠছে কেন এড়িয়ে যাচ্ছে মোদী সরকার? কোন তথ্য আড়াল করতে এহেন আচরণ করছে সরকার?

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #National flag, #New parliament, #ashok stambha

আরো দেখুন