রাজ্য বিভাগে ফিরে যান

প্রকাশিত হল সংশোধিত সচিত্র চূড়ান্ত ভোটার তালিকা, বাড়ল মহিলা ভোটারের সংখ্যা

January 23, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যের সংশোধিত সচিত্র চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হল সোমবার। এই তালিকা অনুযায়ী অনুষ্ঠিত হবে ২০২৪ সালের লোকসভা নির্বাচন। বর্তমানে রাজ্যের মোট ভোটারের সংখ্যা দাঁড়ালো ৭,৫৮,৩৭,৭৭৮ জন। যার মধ্যে নতুন ভোটারের সংখ্যা ১১,৩৩,৯৩৬ জন। এছাড়াও ১৮ থেকে ৯ বছরের ভোটারের সংখ্যা হল ১৫,৩১,৯২৩ জন। নতুন ভোটারের মধ্যে ৫,৬৩,৫২১ জন পুরুষ, ৫,৭০,৩৪১ জন মহিলা ও ৭৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার। পাশাপাশি এই মুহূর্তে রাজ্যে মোট পুরুষ ভোটারের সংখ্যা ৩,৮৫,৩০,৯৮১ জন, মহিলা ভোটারের সংখ্যা ৩,৭৩,০৪,৯৬০জন ও তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১৮৩৭ জন।

গত বছরের তুলনায় এবার বিপুল সংখ্যক ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন। এবার মোট ৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জন ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন। গত বছর তালিকা থেকে বাদ পড়ার সংখ্যা ছিল ৪ লক্ষ ১৫ হাজার ২২৯। তালিকা অনুযায়ী বাংলায় পুরুষ ও মহিলার আনুপাতিক হার ১০০০:৯৫৬। ২০১১-র জনগণনা অনুযায়ী এই হার ছিল ১০০০:৯৫০। ২০১৯ সালের চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী পুরুষ-মহিলার অনুপাত ১০০০:৯৪৯। ২০১৮-য় ১০০০:৯৪২। শেষ তিন বছরে এই বৃদ্ধির হার সাত। এই প্রথমবার রাজ্যে পুরুষ ভোটারের তুলনায় বাড়ল মহিলা ভোটারের সংখ্যা।

প্রকাশিত তথ্য অনুযায়ী এবার ৫,৪৭,৭৫৭ জন মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এদিকে, আগামী ২৫ তারিখ জাতীয় ভোটার দিবস উপলক্ষে ডিস্ট্রিক্ট ম্যাসকট উদ্বোধন করবে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর (সিইও)। এবারের ম্যাসকট হল ‘টেনি দা’। এছাড়াও ‘উত্তরে ভোটের হাওয়া’ নামে একটি তথ্যচিত্র প্রকাশিত হবে আগামী ২৪ জানুয়ারি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Voter list, #Election Commision of India, #Women voters, #Loksabha Election 2024

আরো দেখুন