রাজ্য বিভাগে ফিরে যান

তীব্র ঠান্ডায় কাঁপছে গোটা বাংলা, আরও পারদ পতনের আশঙ্কা? আবহাওয়ার বদল কবে?

January 23, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঠান্ডার তীব্র দাপটে কাঁপছে গোটা বাংলা। এবারের মাঘে শীতের নট আউট ব্যাটিং অব্যাহত। শহর তিলোত্তমায় হু হু করে নামছে পারদ। চলতি সপ্তাহে রাজ্যের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের সঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

রবিবার রাত থেকেই উত্তুরে হাওয়ার দাপট বেড়েছে শহরে। আজ কলকাতায় মরশুমের শীতলতম দিন। আপাতত মহানগরীতে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে তীব্র ঠান্ডার মারাত্মক দাপট থাকবে। আপাতত আগামী কয়েকদিন কলকাতার তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। কলকাতায় কোল্ড ডে পরিস্থিতির সম্ভাবনা। ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। সকালের দিকে কুয়াশা থাকতে পারে। আজ মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২০ ও ১১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

শহর থেকে জেলা, হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু গোটা  রাজ্য। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি। আগামী ২৪ ঘন্টা একই রকম পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। সেইসঙ্গে বাংলার ৯ জেলায় বৃষ্টি হতে পারে। হাওয়া কাল বুধবার থেকে আবহাওয়া পরিবর্তন হতে পারে বলা মনে করা  হচ্ছে। 

 উত্তর বঙ্গের দার্জিলিং ও কালিম্পং-এ হাল্কা বৃষ্টি কিংবা তুষারপাত হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। কালিম্পং ও আলিপুরদুয়ার জেলাকে বাদ দিয়ে সবকটি জেলাতেই ঘন কুয়াশার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। মালদা, কোচবিহার, দুই দিনাজপুরে কুয়াশার দাপট থাকবে বেশি। আগামী পাঁচ দিন হিমালয় সংলগ্ন অঞ্চলে রাতের তাপমাত্রার তেমন কোনও হেরফের হবে না বলেও জানা গিয়েছে।

আজ দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা। তবে বাকি জেলাগুলির আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে। আগামী বুধ এবং বৃহস্পতিবার ২৪ জানুয়ারি এবং ২৫ জানুয়ারি বেশি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কয়েকটি জেলায় বৃষ্টি না হলেও মেঘলা আকাশ থাকবে, সেই সঙ্গে থাকবে কুয়াশার দাপট। ঠান্ডার দাপট এখনও আগামী বেশ কয়েকদিন ভালোমতো থাকবে। শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানের কোনও কোনও জায়গায়। উল্লিখিত জেলাগুলি ছাড়াও বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়ার কোনও কোনও জায়গায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #cold wave, #Weather Update

আরো দেখুন