হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

চব্বিশে বাংলার রায় কোনদিকে? দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ ১

January 23, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্যে ২২টি পেয়েছিল তৃণমূল কংগ্রেস, ১৮টি পেয়েছিল বিজেপি, ২টি আসন পেয়েছিল কংগ্রেস। ফের লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। আগামী কয়েকমাসের মধ্যেই দেশের ১৮তম লোকসভা গঠনের জন্য সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রশাসনিক ও রাজনৈতিক স্তরে পুরোদমে তার প্রস্তুতি চলছে। ২০২৪-এর নির্বাচন নিয়ে জানুয়ারির শেষে কী ভাবছে আমবাঙালি? কেমন হবে বাংলার জনাদেশ?

বাংলাকে সাতভাগে ভাগ করে দৃষ্টিভঙ্গির প্রতিনিধিরা রাজ্যের ৩৪১ ব্লকথেকে ৫৪৩১ মানুষের সঙ্গে কথা বলেছিল। তাদের বিশ্লেষণেই এল বাংলার রায়ের সম্ভাব্য প্রতিচ্ছবি।



একনজরে দেখে নিন প্রথমভাগের বিশ্লেষণ কী বলছে-



উত্তরবঙ্গ- পাহাড়-তরাই-ডুয়ার্স:



আলিপুরদুয়ার – গত লোকসভা নির্বাচনে আলিপুরদুয়ার কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী জন বার্লা। ২০২৪- এ এই কেন্দ্রে ফের পদ্ম ফোটার সম্ভাবনা রয়েছে।



কোচবিহার – গত লোকসভা নির্বাচনে কোচবিহার আসনটিতে জয় পেয়েছিলেন বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক। এবারওএইকেন্দ্রেজয়ীহতেপারেনবিজেপি।



দার্জিলিং – ২০১৯-এ দার্জিলিঙেজয়ীহয়েছিলেনবিজেপিপ্রার্থীরাজুসিংবিস্ত। এবারওএইকেন্দ্রেজয়পেতেপারেবিজেপি।



জলপাইগুড়ি – গতলোকসভানির্বাচনেজলপাইগুড়িকেন্দ্রেজয়ীহয়েছিলেনবিজেপিপ্রার্থীজয়ন্তকুমাররায়। এবারএইআসনটিছিনিয়েনিতেপারেতৃণমূল।



উত্তরবঙ্গেরপাহাড়-তরাই-ডুয়ার্সঅঞ্চলেরচারলোকসভাআসনেরমধ্যেবিজেপিতিনটিতেজয়পেতেপারে। একটিআসনেতৃণমূলেরজয়ীহওয়ারসম্ভাবনারয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha, #Drishtibhongi, #HTK, #2024, #Loksabha Elections

আরো দেখুন