রাজ্য বিভাগে ফিরে যান

অধীরের কারণেই কি বাংলায় INDIA জোট থেকে সরে আসতে চাইছে তৃণমূল?

January 24, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আসন্ন লোকসভা নির্বাচনে বাংলায় জোট হবে কী হবে না তা নিয়ে বিস্তর আলোচনা চলছিল। কিন্তু কংগ্রেসের ওপর ক্ষোভ উগড়ে দিয়ে স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি একাই লড়বেন। অর্থাৎ বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ জোট বাংলায় ধাক্কা খেল। তবে শুধু পশ্চিমবঙ্গে নয়, পাঞ্জাবেও নড়বড়ে এই জোট। কারণ সেখানেও একা লড়াই করার কথা ঘোষণা করেছে আম আদমি পার্টি।

বাংলায় তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘একলা চলো’ নীতির জন্য কংগ্রেস নেতা অধীর চৌধুরীকেই দুষছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টি (আপ)-সহ INDIA জোটের একাধিক রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা।

বুধবার দিল্লির মন্ত্রী তথা আপ নেতা সৌরভ ভরদ্বাজ জানান, লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর যে কায়দায় ধারাবাহিক ভাবে তৃণমূলকে নিশানা করে চলেছেন তাতে বাংলায় দু’দলের সমঝোতা হওয়া কঠিন। সৌরভ বলেন, ‘‘তৃণমূল পশ্চিমবঙ্গের বড় দল। কংগ্রেস এবং বামেরা ধারাবাহিক ভাবে তাদের বিরুদ্ধে লড়াই করে আসছে। এই পরিস্থিতিতে তাই আসন ভাগাভাগি একটু কঠিন হবেই।’’ এর পরেই প্রদেশ কংগ্রেস সভাপতিকে দুষে তাঁর মন্তব্য, ‘‘অধীর চৌধুরী ধারাবাহিক ভাবে মমতা এবং তৃণমূল সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে চলেছেন। তাঁকে ‘সুযোগসন্ধানী’ বলেছেন। যখনই সমঝোতা ইতিবাচক অবস্থানে পৌঁছয়, তখনই এমন বিতর্কিত মন্তব্য করা হচ্ছে।’’

INDIA জোটের শরিক এনসিপি’র ওয়ার্কিং প্রেসিডেন্ট সুপ্রিয়া সুলে এই প্রসঙ্গে সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, কংগ্রেস এবং টিএমসির মধ্যে অবশ্যই কিছু ভুল বোঝাবুঝি হয়েছে। তিনি আমাদের দিদি এবং আমরা তাঁকে ভালবাসি এবং সম্মান করি। জোট (INDIA) ঐক্যবদ্ধ আছে এবং আমরা সবাই একসঙ্গে লড়াই করব। এতে জোটের কোনও ক্ষতি হবে না। প্রতিটি রাজ্যে মডেল আলাদা হবে। জোটে কোনো কোন্দল নেই। আমরা ঘন ঘন কথোপকথন চালাচ্ছি …।

জোটের আরেক শরিক শিব সেনা (ইউবিটি)-র বিধায়ক আদিত্য ঠাকরে সংবাদ সংস্থাকে বলেন, আমি সংবাদমাধ্যম থেকে জানতে পেরেছি, কিন্তু মমতা জি কী বলেছেন তা আমাকে দেখতে দিন, মমতা জি বাংলায় বাঘের মতো লড়াই করছেন, পশ্চিমবঙ্গে তাঁর লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #tmc, #Adhir Ranjan Chowdhury, #Loksabha Election 2024, #INDIA alliance

আরো দেখুন